ব্যালটে ভোটের দাবিতে পাঁচ হাজার কিমি হাঁটলেন এই ব্যক্তি!

ব্যালটে ভোটের দাবিতে পাঁচ হাজার কিমি হাঁটলেন এই ব্যক্তি!

ব্যালটে ভোটের দাবিতে পাঁচ হাজার কিমি পথ হাঁটলেন উত্তরাখন্ডের ওঙ্কার সিং ধিঁলো! বাকি এখনও প্রায় দেড় হাজার কিলোমিটার পথ। এখন তিনি চলেছেন দিল্লির উদ্দেশ্যে। তার দাবি, ইভিএমে নয়, কারচুপি এড়াতে ভোট হোক ব্যালটে।

  • Share this:

#বর্ধমান: ব্যালটে ভোটের দাবিতে পাঁচ হাজার কিমি পথ হাঁটলেন উত্তরাখন্ডের ওঙ্কার সিং ধিঁলো! বাকি এখনও প্রায় দেড় হাজার কিলোমিটার পথ। এখন তিনি চলেছেন দিল্লির উদ্দেশ্যে। তার দাবি, ইভিএমে নয়, কারচুপি এড়াতে ভোট হোক ব্যালটে। একমুখ সাজানো দাড়ি। মাথায় টুপি। রোদ বৃষ্টি শীত উপেক্ষা করে হেঁটে চলেছেন মাঝবয়সী এই ব্যক্তি।

গণতন্ত্র ফেরাতে ইভিএম নয়, ব্যালটে ভোটের দাবি তুলেছেন অনেকেই। বিশেষ করে গত লোকসভা নির্বাচনের পর বিভিন্ন রাজনৈতিক দলের তরফে সেই দাবি আরও জোরাল হয়েছে। সেই দাবিতেই ইভিএম নিষিদ্ধ করার দাবিতে পাায়ে হেঁটে ভারত ভ্রমণে বেরিয়েছেন উত্তরাখণ্ডের রুদ্রপুরের ওঙ্কার সিংহ ধিঁলো। সারা ভারতে সাড়ে ৬ হাজার কিলোমিটার পদযাত্রা করছেন তিনি। গত বছরের ১৮ আগস্ট যাত্রা শুরু করেন তিনি। প্রায় ৬ মাস ধরে হেঁটেই চলেছেন নির্বাচনে ইভিএমের বদলে ব্যালট ফেরানোর দাবিতে।

সারা ভারত ঘুরতে ঘুরতে বৃহস্পতিবার তিনি পা রাখেন পূর্ব বর্ধমান জেলায়। জামালপুর থানা এলাকার মশাগ্রামে রাত্রিবাসের পর শুক্রবার বর্ধমান শহরে পৌঁছান তিনি। সেখানে তাঁকে স্বাগত জানান কংগ্রেস ও তার বিভিন্ন শাখা সংগঠনের নেতৃবৃন্দ।

উত্তরাখণ্ড থেকে যাত্রা শুরু করে নয়ডা, উদয়পুর, আহমেদাবাদ, মুম্বই, বেঙ্গালুরু, চেন্নাই হয়ে কলকাতায় পৌঁছন গত মঙ্গলবার। তারপর সেখান হেঁটে বুধবার হুগলি জেলার বিভিন্ন জায়গায় কাটিয়ে বৃহস্পতিবার দু নম্বর জাতীয় সড়ক ধরে এসে পৌঁছেন পূর্ব বর্ধমান জেলার মশাগ্রামে। শুক্রবার বর্ধমানে পৌঁছন তিনি। দুর্গাপুর, আসানসোল, বিহার, উত্তর প্রদেশ হয়ে দিল্লি এখন গন্তব্য ওঙ্কার সিং ধিঁলোর।

Saradindu Ghosh

First published: February 7, 2020, 5:05 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर