corona virus btn
corona virus btn
Loading

ধুমধাম করে কুকুরের শ্রাদ্ধ, দেওয়া হল ইলিশ ভাপা, চিকেন স্টু!

ধুমধাম করে কুকুরের শ্রাদ্ধ, দেওয়া হল ইলিশ ভাপা, চিকেন স্টু!
কুকুরের শ্রাদ্ধ

ডোডো ইলিশ মাছ, চিকেন স্টু, কুমড়োর তরকারি, ডিমের কুসুম, কলাই সেদ্ধ, এঁচোড়ের তরকারি খেতে ভালোবাসত৷

  • Share this:

#বর্ধমান: ষোড়শোপচারে সারমেয়র শ্রাদ্ধ করল পরিবার। নিবেদন করা হল ইলিশ মাছ, চিকেন স্টু! সোনালী ফ্রেমে বাঁধানো মৃত সারমেয়র ছবিতে রজনীগন্ধার মালা। সামনে সাজানো থরে থরে খাবার। যেসব খেতে পছন্দ করতো সাধের পোষ্য।

ফুল,বেলপাতা, গঙ্গা জল থেকে কাপড় গামছা- হিন্দু শাস্ত্রমতে শ্রাদ্ধে যা যা লাগে ছিল সবই। নিয়ম মেনে শ্রাদ্ধের মন্ত্র পড়লেন পুরোহিত। লকডাউনের মাঝে এমনই অভিনব শ্রাদ্ধ হল বর্ধমান শহরের নীলপুরে। কুকুরের প্রভুভক্তি ঘিরে তৈরি হয়েছে একাধিক চলচ্চিত্র। কুকুরের সঙ্গে মনিবের আত্মিক  সম্পর্ক যে কতখানি গভীর হতে পারে তা দেখিয়ে দিল এই ঘটনা।

বর্ধমান শহরের ১৪ নম্বর ওয়ার্ডের নীলপুর মধ্যপাড়া এলাকার বাসিন্দা দুলাল চক্রবর্তী। সারমেয়র প্রতি টান তাঁর অনেক দিনের। বছর দশেক আগে একটা কুকুরছানা নিয়ে এসেছিলেন। আদর করে নাম রাখা হয়েছিল ডোডো।গত শুক্রবার হঠাৎ করে অসুস্থ হয়ে ডোডো মারা যায়। শোকে মূহ্যমান হয়ে পড়ে পরিবার।

আজ অর্থাত্‍ সোমবার ষোড়শোপচারে সেই  ডোডোর শ্রাদ্ধ হল। পরলোকে তার শাস্তি কামনা করল পরিবারের সদস্যরা।

দুলাল চক্রবর্তীর মেয়ে সুপর্ণা বললেন, ডোডোকে আমরা বাড়ির ছেলে বলে মনে করতাম। এতটাই আপন হয়ে গিয়েছিল সে। আমাদের পরিবারের সদস্য ছিল। ওকে আমার দিদি নিজের ছেলের মতো মনে করত। এতটাই ভালোবাসতো। লকডাউনের মধ্যেও দিদি সপ্তাহে একদিন কলকাতা থেকে ওকে দেখতে আসত । এর মধ্যে হঠাৎ করে ডোডো অসুস্থ হয়ে মারা যায়। তাই ওর আত্মার শান্তির জন্য শ্রাদ্ধের আয়োজন করা হল।

ডোডো ইলিশ মাছ, চিকেন স্টু, কুমড়োর তরকারি, ডিমের কুসুম, কলাই সেদ্ধ, এঁচোড়ের তরকারি খেতে ভালোবাসত৷ বিস্কুট, চকোলেট ছিল বিশেষ পছন্দের।  আজ তার ভালো লাগার সব কিছুই শ্রাদ্ধে দেওয়া হয়েছে । বর্ধমানের ভাতছালা এলাকার বাসিন্দা শ্রাদ্ধের পুরোহিত সুখেন্দু ভট্টাচার্য বলেন,এই ধরনের শ্রাদ্ধ জীবনে কোনওদিন করিনি । তবে ওদের পশুর প্রতি ভালোবাসা দেখে খুব ভালো লাগল।পশুদের এইভাবেই ভালোবাসা উচিত।

Published by: Arindam Gupta
First published: May 18, 2020, 10:07 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर