Home /News /south-bengal /
Mamata Banerjee: ২ মে থেকে গরমের ছুটি দিয়ে দেওয়া হোক, দাবদাহের প্রেক্ষিতে নির্দেশ দিলেন মমতা

Mamata Banerjee: ২ মে থেকে গরমের ছুটি দিয়ে দেওয়া হোক, দাবদাহের প্রেক্ষিতে নির্দেশ দিলেন মমতা

ফাইল ছবি

ফাইল ছবি

Mamata Banerjee: তিনি সাংবাদিক বৈঠক থেকে ঘোষণা করলেন, বাচ্চারা লু সহ্য করতে পারছে না, বিভিন্ন এলাকা থেকে বাচ্চাদের অসুস্থ হওয়ার খবর আসছে। সেই কারণে আগামী ২ তারিখ থেকে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে ছুটি দিয়ে দেওয়া হোক।

  • Share this:

#কলকাতা: প্রবল দাবদাহের প্রেক্ষিতে গরমের ছুটি এগিয়ে নিয়ে আসার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। বুধবার সাংবাদিকদের সামনে প্রশাসনিক বৈঠক থেকে ছুটির কথা ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘোষণা করে শিক্ষা দফতরকে নির্দেশ দিয়ে তিনি বললেন, ২ মে থেকে এ বারের গরমের ছুটি যেন ঘোষণা করে দেওয়া হয়। সেদিকটা দেখে নিক শিক্ষা দফতর। কবে পর্যন্ত ছুটি থাকবে, জুন মাসের সেই দিনটি শিক্ষা দফতর ঠিক করে নিক, কিন্তু ছুটি দেওয়া হোক মে মাসের ২ তারিখ থেকে।

তিনি সাংবাদিকদের সামনে প্রশাসনিক বৈঠক থেকে ঘোষণা করলেন, বাচ্চারা লু সহ্য করতে পারছে না, বিভিন্ন এলাকা থেকে বাচ্চাদের অসুস্থ হওয়ার খবর আসছে। সেই কারণে আগামী ২ তারিখ থেকে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে ছুটি দিয়ে দেওয়া হোক। এ বিষয়ে বেসরকারি স্কুলগুলিকেও অনুরোধ করার নির্দেশ দেন মমতা। যাতে এই তীব্র দাবদাহের পরিস্থিতিতে বাচ্চাদের স্কুলে যেতে না হয়, সেদিকে খেয়াল রাখার অনুরোধ করেন তিনি।

আরও পড়ুন: বাড়ছে করোনা সংক্রমণ, মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে স্কুল নিয়ে বড় নির্দেশ মোদির

দক্ষিণবঙ্গে কার্যত নাকাল করা দাবদাহ চলছে।  মঙ্গলবার যাদবপুর বিদ্যাপীঠের এক পড়ুয়ার মৃত্যুর খবর এসেছে। পাশাপাশি, জেলায় একাধিক স্কুলে একাধিক পড়ুয়াদের অসুস্থ হওয়ার খবর এসেছে। সেই কারণেই বিভিন্ন মহল থেকেই গরমের ছুটি এগিয়ে আনার দাবি উঠতে থাকে। এ দিকে চলতি উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়েও আশঙ্কার মেঘ দেখা দেয় বিভিন্ন অভিভাবকদের মধ্যে। পড়ুয়ারা এই তীব্র দাবদাহের মধ্যে কী করে স্কুলে অত ঘণ্টা বসে পড়াশোনা করবে, তা নিয়ে আশঙ্কা তৈরি হয়।

আরও পড়ুন: দেগঙ্গার স্কুলে প্রার্থনার লাইনে মারাত্মক ঘটনা, তিন ছাত্রকে নিয়ে হাসপাতালে ছুটলেন শিক্ষকরা!

এর পরেই বুধবারের প্রশাসনিক বৈঠক ঘিরে জল্পনা শুরু হয়। সেই বৈঠক থেকে গরমের ছুটি নিয়ে কিছু একটা ঘোষণা আসবে বলে মনে করা হয়। তবে দীর্ঘ বৈঠকের শুরুতে এ বিষয়ে মুখ্যমন্ত্রী কিছু বলেননি। পরে স্কুলের শিশুদের দাহদাহের উল্লেখ করে শিক্ষা দফতরকে মমতা নির্দেশ দেন,  যেন মে মাসের ২ তারিখ থেকে গরমের ছুটি ঘোষণা করে দেওয়া হয়। কলকাতায় এখন তাপমাত্রার পরিমাণ ৪০ এর আশেপাশে, দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপমাত্রা ৪০ ছাড়িয়ে  গিয়েছে, সাম্প্রতিক ভবিষ্যতে বৃষ্টিরও তেমন সম্ভাবনা  নেই, সেই পরিস্থিতিতে এই সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন অনেকে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Uddalak B
First published:

Tags: Mamata Banerjee

পরবর্তী খবর