হোম /খবর /দক্ষিণবঙ্গ /
সাতদিনের মধ্যেই পানীয় জলের ব্যবস্থা করে দিতে বলব, সুন্দরবনে আশ্বাস মমতার

সাতদিনের মধ্যেই পানীয় জলের ব্যবস্থা করে দিতে বলব, সুন্দরবনে আশ্বাস মমতার

সুন্দরবনের মানুষের মূল সমস্যাগুলির মধ্যে অন্যতম হল পানীয় জল, ভেঙে যাওয়া বাঁধ এবং যোগাযোগ ব্যবস্থা। এ দিন এই তিনটি বিষয় নিয়েই আশ্বাসের সুর শোনা যায় মমতার মুখে।

  • Share this:

#হাসনাবাদ: এক সপ্তাহেই পানীয় জলের ব্যবস্থা থেকে শুরু করে নতুন রাস্তা। সুন্দরবনের হাসনাবাদে বুধবার যেন কল্পতরুর ভূমিকায় ধরা দিলেন মমতা।

দুদিনের সফরে সুন্দরবনে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাত কাটিয়েছেন টাকিতে। বুধবার সকাল হতে না হতেই স্ব-মহিমায় দেখা যায় তৃণমূলনেত্রীকে।

আরও পড়ুন: 'চাটাই' অস্ত্রেই বাজিমাত করতে চায় তৃণমূল, নন্দীগ্রামের জন্য 'সুপারহিট' পরিকল্পনা

বেলা গড়াতেই জলপথে টাকি থেকে হাসনাবাদের খা পুকুরে পৌঁছন তিনি। প্রথমেই যান খা পুকুর জুনিয়র প্রাইমারি স্কুলে। ছোট্ট ছেলেমেয়েদের হাতে তুলে দেন শীতের জামাকাপড়। তাঁদের সুবিধা অসুবিধা নিয়ে কথাও বলেন। খোঁজ নেন মিড ডে মিল নিয়ে।

বেশ কিছুক্ষণ খুদেদের সঙ্গে থাকার পরে গ্রামের মহিলাদের সঙ্গে কথা বলেন তৃণমূলনেত্রী। সাধারণ মানুষের মাঝে বসে ট্যাংরা মাছের তরকারি দিয়ে ভাত খেতে খেতে সকলের অভাব অভিযোগ শোনেন। পরে  সভা করেন খা পুকুর প্রগতি ময়দানে।

আরও পড়ুন:ঘর খুলতেই মেঝেতে মেয়ের দেহ, বিছানায় জামাইয়ের! পাশে পড়ে পোড়া কাঠকয়লা, কিন্তু কেন?

সুন্দরবনের মানুষের মূল সমস্যাগুলির মধ্যে অন্যতম হল পানীয় জল, ভেঙে যাওয়া বাঁধ এবং যোগাযোগ ব্যবস্থা। এ দিন এই তিনটি বিষয় নিয়েই আশ্বাসের সুর শোনা যায় মমতার মুখে। সভামঞ্চ থেকে মুখ্যমন্ত্রী বলেন, "আপনাদের জলের প্রবলেম আছে, জানি। প্রীতি গোয়েলকে সুন্দরবনের চার্জ দেওয়া হচ্ছে। ৭ দিনের মধ্যে এখানে জলের ব্যবস্থা করে দিতে বলব।"

একের পর এক ঘূর্ণিঝড়ে বেহাল সুন্দরবনের নদীবাঁধগুলির অবস্থা। নদীবাঁধগুলির মেরামতিতে সরকার ব্যবস্থা নিচ্ছেন বলে এদিন সভামঞ্চ থেকে জানান মুখ্যমন্ত্রী। বলেন, "এখানে প্রতি বছর প্রাকৃতিক দুর্যোগ হয়। একবারে সব সম্ভব নয়। নদীর পাড়গুলো ভাঙে বলে আমি নীতি আয়োগকে প্ল্যান পাঠিয়েছি। আমরা ১৫ কোটি ম্যানগ্রোভ গাছ লাগিয়েছি।" এর পরে মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি, "কয়েকদিনের মধ্যেই কালীবাড়ি থেকে সিতুলিয়ার রাস্তাটা করে দেব।"

সুন্দরবন সফরে প্রশাসনিক কাজকর্মের পাশাপাশি জনসংযোগ সারতেও দেখা গেল তৃণমূলনেত্রীকে। গত মঙ্গলবার বনবিবির মন্দিরে পুজো দিয়েছিলেন মমতা, বুধে গেলেন স্কুলে। তার উপরে একের পর এক প্রতিশ্রুতি।

সামনেই পঞ্চায়েত ভোট। রাজনীতির কারবারিরা বলছেন, পঞ্চায়েতের জন্য ঘর গোছাতে পুরোদমে ময়দানে নেমে পড়েছেন তৃণমূলনেত্রী।

Published by:Satabdi Adhikary
First published:

Tags: Mamata banaerjee, Sundarban