মতুয়াদের ভুল বোঝাচ্ছে, কার্ড দেওয়ার নামে টাকা তুলছে বিজেপি: মমতা

মতুয়াদের ভুল বোঝাচ্ছে, কার্ড দেওয়ার নামে টাকা তুলছে বিজেপি: মমতা

মতুয়া সম্প্রদায়ের মানুষ দাবি করেন , রাজ্যে তাঁদের সংখ্যা প্রায় ২ কোটি। এই মতুয়া ভোটাররাই একুশের বিধানসভা নির্বাচনে অন্যতম ফ্যাক্টর।

  • Share this:

#কলকাতা: নাগরিকত্ব আইনের নামে মতুয়াদের সঙ্গে প্রতারণার অভিযোগ। কার্ড দেওয়ার নামে বিজেপির বিরুদ্ধে টাকা তোলার অভিযোগ মমতা বন্দ্যোপাধ্যায়ের। পালটা কটাক্ষ বিজেপির। মতুয়া ভোটব্যাঙ্ক দখলে জোর টক্কর।

মতুয়া সম্প্রদায়ের মানুষ দাবি করেন , রাজ্যে তাঁদের সংখ্যা প্রায় ২ কোটি। এই মতুয়া ভোটাররাই একুশের বিধানসভা নির্বাচনে অন্যতম ফ্যাক্টর। নাগরিকত্ব আইন বা CAA নিয়ে শুরু থেকেই আলোচনায় মতুয়া ভোটব্যাঙ্ক।

নাগরিকত্ব আইনে মতুয়ারা নাগরিক হিসাবে স্বীকৃতি পাবেন বলেই প্রচার চালাচ্ছে বিজেপি। পালটা মতুয়াদের নিয়ে গেরুয়া শিবিরের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ মমতা বন্দ্যোপাধ্যায়ের।

রাজনৈতিক মহলের বক্তব্য, রাজ্যে বাম শাসনের শেষদিকে মতুয়া ভোট তৃণমূলের দিকে ঘোরা শুরু হয়। পরপর বেশ কয়েকটি ভোটে তার সুফল পেয়েছে তৃণমূল। বনগাঁ থেকে লোকসভায় ঠাকুরবাড়ির দুই সদস্যকে প্রার্থীও করে রাজ্যের শাসকদল। ঠাকুরবাড়ি ও বড়মা বীণাপানি দেবীর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের ব্যক্তিগত সম্পর্কও কাজে লেগেছে। সেই কথা মনে করিয়েই বিজেপিকে খোঁচা তৃণমূলনেত্রীর ৷

উনিশের লোকসভা ভোটেও নাগরিকত্ব আইনকে হাতিয়ার করে প্রচার চালায় বিজেপি। বিজেপির টিকিটে বনগাঁ কেন্দ্র থেকে জেতেন ঠাকুরবাড়ির অন্যতম সদস্য শান্তুনু ঠাকুর। অমিত শাহও রাজ্যে এসে বার্তা দিয়েছেন, মতুয়াদের অধিকার দিতেই নাগরিকত্ব আইন।

মতুয়া ভোটব্যাঙ্ক দখল করতে তৎপর বিজেপিও। মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগের জবাব দিতে নামেন বিজেপি নেতৃত্ব।

নাগরিকত্ব আইনের নিয়ে ঠাকুরবাড়ির মধ্যেই বিভাজন স্পষ্ট। শান্তনু ঠাকুরের আইনের সমর্থনে প্রচার চালালেও মমতা ঠাকুরের দাবি, মতুয়াদের দাবি মেনে নতুন আইনে নিঃশর্ত নাগরিকত্বের কথা বলা হয়নি। এর মধ্যে মতুয়া ভোট নিয়ে মরিয়া লড়াই।

First published: 10:09:55 PM Dec 27, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर