দুন এক্সপ্রেস থেকে উদ্ধার প্রচুর কচ্ছপ !

দুন এক্সপ্রেস থেকে উদ্ধার প্রচুর কচ্ছপ !

বস্তায় ভরে কচ্ছপগুলি পাচার করা হচ্ছিল বলে অভিযোগ ৷

  • Share this:

#বর্ধমান: ফের বর্ধমান রেল স্টেশনে প্রচুর সংখ্যক কচ্ছপ উদ্ধার হল। শুক্রবার সকালে ডাউন দুন এক্সপ্রেস থেকে কচ্ছপগুলি উদ্ধার করে রেল পুলিশ। বস্তায় ভরে কচ্ছপগুলি পাচার করা হচ্ছিল। বর্ধমান জিআরপি থানার পুলিশ জানিয়েছে, উত্তরপ্রদেশ থেকে এই কচ্ছপগুলি আনা হচ্ছিল। রুটিন তল্লাশির সময় কচ্ছপগুলি পাওয়া যায়। মোট বাহাত্তরটি কচ্ছপ পাওয়া গিয়েছে। তার মধ্যে একটি বেশ বড় আকারের কচ্ছপও রয়েছে। বিরল প্রজাতির কচ্ছপ পাচারের অভিযোগে এক মহিলাকে গ্রেফতার করা হয়েছে। বাজেয়াপ্ত করা কচ্ছপগুলি বন বিভাগের হাতে তুলে দেওয়া হয়।

গত 18 ডিসেম্বর বর্ধমান স্টেশনে ৪২ টি কচ্ছপ উদ্ধার করেছিল রেল পুলিশ। কচ্ছপ পাচারের অভিযোগে সেবার দুই মহিলাকে গ্রেফতার করা হয়েছিল। সেবার ডাউন অমৃতসর এক্সপ্রেসে ওই কচ্ছপ নিয়ে যাওয়া হচ্ছিল। দুটি বস্তায় ছিল কচ্ছপগুলি। রেলপথের পাশাপাশি এর আগে সড়ক পথেও প্রচুর কচ্ছপ পাচার হতো। পুলিশের তল্লাশির সময় বার বার ধরা পড়েছে সেই কচ্ছপ। তার জেরেই এখন রেলপথকে বেছে নিয়েছে পাচারকারীরা।

রেল পুলিশ সূত্রে জানা গিয়েছে, উত্তরপ্রদেশের সুলতানগঞ্জ, গোরক্ষপুর, বারানসী, আমেথি থেকে রেলপথে কচ্ছপ আসছে এরাজ্যে।পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশ হয়ে বিভিন্ন দেশে পাচার হচ্ছে উত্তরপ্রদেশের কচ্ছপ। উত্তরপ্রদেশের গঙ্গার কচ্ছপের স্বাদ বেশি। শীতকালে তা আরও সুস্বাদু হয়ে ওঠে। সেইজন্য এইসময় তার চাহিদাও অনেক বেশি। দামও মেলে ভালো। বাংলাদেশ হয়ে সেই কচ্ছপ চলে যাচ্ছে বিভিন্ন দেশে। এরাজ্যেও বিভিন্ন বাজারে লুকিয়ে কচ্ছপ বিক্রি হয়। সেজন্য বর্ধমান, মেমারি সহ বিভিন্ন স্টেশনে সেইসব কচ্ছপ নামানো হয়। এইসব স্টেশন থেকে তা পাচার হয়ে যায় রাজ্যের বিভিন্ন বাজারে। বিদেশেও এই কচ্ছপের ব্যাপক চাহিদা।

Saradindu Ghosh

First published: February 7, 2020, 6:15 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर