দক্ষিণবঙ্গ

?>
corona virus btn
corona virus btn
Loading

দক্ষিণবঙ্গে কোথাও নেই বৃষ্টি, কোথাও আবার ফুঁসছে নদী, বিভ্রান্ত চাষীরা...

দক্ষিণবঙ্গে কোথাও নেই বৃষ্টি, কোথাও আবার ফুঁসছে নদী, বিভ্রান্ত চাষীরা...
Less rain affects agriculture, Photo: News 18 Bangla

বৃষ্টির দেখা পেয়েই মাঠে মাঠে চাষ শুরু করেছেন কৃষকরা। এবছর শ্রাবণ বৃষ্টি বয়ে আনেনি। ফাঁকা মাঠে শুধুই দীর্ঘশ্বাস।

  • Share this:

#কলকাতা: ভরা শ্রাবণেও পর্যাপ্ত বৃষ্টি নেই দক্ষিণবঙ্গে। বিঘার পর বিঘা জমিতে নষ্ট হচ্ছে ফসল। দক্ষিণবঙ্গেই কোথাও আবার টানা বৃষ্টিতে ফুঁসছে নদী। বন্ধ হয়েছে ফেরি চলাচল। বৃষ্টির দেখা পেয়েই মাঠে মাঠে চাষ শুরু করেছেন কৃষকরা। এবছর শ্রাবণ বৃষ্টি বয়ে আনেনি। ফাঁকা মাঠে শুধুই দীর্ঘশ্বাস।

মুর্শিদাবাদের দস্তুরপাড়া, শ্রীহরিপুর, আবদুলপুর, রমনার বিস্তীর্ণ এলাকায় একাঙ্গী কন্দের চাষ। এ’সময় এই একাঙ্গীই লক্ষ্মী আনে চাষীদের ঘরে ঘরে। তবে এবার বরুণদেব সহায় নন। বৃষ্টি নেই, তায় অস্বাভাবিক গরম। ধসা রোগ লেগেছে ফসলে। জমিতে পড়ে পড়েই নষ্ট হচ্ছে একাঙ্গী। চরম ক্ষতির মুখে কৃষকরা। বিক্ষিপ্ত বৃষ্টিতেই চাষের কাজ শুরু করে দিয়েছেন পুরুলিয়ার কৃষকরা। তবু তাঁদের মুখ ভার। ভরা বর্ষাতেও কাঁসাই নদীর বুক শুকনো। এতটুকু বৃষ্টিতে কীই বা আর হবে!

নিচু জমিগুলোতে কোনওরকমে চাষ শুরু হয়েছে... মাঝারি আর উঁচু জমিগুলো এখনও ভালো বৃষ্টির আশায় হাপিত্যেশ করছে। দেরিতে হলেও বৃষ্টি নেমেছে। এতটুকু সময় নষ্ট করতে নারাজ চাষীরা। বর্ষা মাথায় নিয়েই মাঠে নেমে পড়েছেন। নতুন করে বীজ রোপণ করছেন.. এখনও যদি ভালো বৃষ্টি হয়, মোটাধান, পাটনাই, কাকরিতলা ধান চাষ করে লাভের মুখ দেখতে পারেন। কোথাও বৃষ্টির অভাবে খাঁ খাঁ নদীর বুক। সেই দক্ষিণবঙ্গেরই আর এক অংশে ফুঁসছে নদী। অল্প বৃষ্টিতেই জল বেড়েছে ময়ূরাক্ষী নদীতে। জলের তোড়ে সাঁইথিয়ায় ভেঙে পড়েছে ফেরি ঘাট। বন্ধ সাঁইথিয়া-ময়ূরেশ্বর ফেরি চলাচল।

First published: July 29, 2019, 4:50 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर