corona virus btn
corona virus btn
Loading

শহরে কন্টেইনমেন্ট জোন, লকডাউন কড়াকড়ি বর্ধমানে

শহরে কন্টেইনমেন্ট জোন, লকডাউন কড়াকড়ি বর্ধমানে

করোনা আক্রান্তের হদিশ মেলায় লকডাউন কড়াকড়ি করা হল বর্ধমান শহরে ৷

  • Share this:

#বর্ধমান: করোনা আক্রান্তের হদিশ মেলায় লকডাউন কড়াকড়ি করা হল বর্ধমান শহরে। অত্যাবশ্যকীয় পণ্য ছাড়া যে-কোনও ধরনের গাড়ি চলাচল নিষিদ্ধ করা হয়েছে শহরে। সার দিয়ে খোলা যাবে না একই ধরনের দোকান। সেই সঙ্গে কন্টেইনমেন্ট জোন ও তার পরের পাঁচ কিলোমিটার বাফার জোনে সবজির পাইকারি বাজার বসাও নিষিদ্ধ করা হয়েছে। পূর্ব বর্ধমান জেলা শাসকের তরফে এ'ব্যাপারে রাজ্যের পরামর্শ মতো নোটিস জারি করা হয়েছে।

জেলা প্রশাসনের এক আধিকারিক জানান, ‘‘একই জায়গায় হয়তো পাঁচটি ওষুধের দোকান আছে। পাঁচটি দোকানই এক সঙ্গে খুলে রাখা যাবে না। আজ একটি দোকান খোলা থাকলে  কাল অন্য একটি ওষুধের দোকান খোলা থাকবে। সরকার যে সব দোকান খোলায় ছাড় দিয়েছে, সেই সব দোকান খোলা থাকবে বেলা ১০ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত। কোনও মার্কেট কমপ্লেক্স, রেস্তরাঁ, বার খোলা যাবে না।’’

জেলাশাসক জানিয়েছেন, কন্টেইনমেন্ট জোনে সব রকম কার পার্কিং নিষিদ্ধ। কন্টেইনমেন্টে জোনের বাইরে পাঁচ কিলোমিটার পর্যন্ত বাফার জোনে অত্যাবশ্যকীয় পণ্যের গাড়ি ছাড়া যে কোনও রকমের যানবাহন চলাচল পুরোপুরি নিষিদ্ধ। কন্টেইনমেন্ট জোনে কোনও রকম দোকান খোলা যাবে না। সেখানে রেশনের দোকান থেকে মদের দোকান সব বন্ধ থাকবে। পুলিশ কর্মীরা রেশন এনে দেবেন। পাশাপাশি বাফার জোনেও মদের দোকান বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। ভিড় এড়াতেই এই সিদ্ধান্ত বলে জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

কন্টেইনমেন্ট জোন সুভাষপল্লীর পাশেই বর্ধমানের ডাক্তার পাড়া খোসবাগান। বেসরকারি ক্লিনিক ও ডাক্তারদের চেম্বার বন্ধ রাখার জন্য আইএমএর কাছে অনুরোধ জানানো হয়েছে। জেলা প্রশাসনের বক্তব্য, রোগীদের করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। সেজন্যই এই সিদ্ধান্ত।ডাক্তারদের চেম্বার আপাতত ওই এলাকা থেকে সরিয়ে বাফার জোনের বাইরে সরিয়ে নিয়ে যেতে বলা হয়েছে। প্রয়োজনে চিকিৎসকদের টেলি মেডিসিন পরিষেবা চালু করার পরামর্শ দেওয়া হয়েছে। আগামী ২১ দিন এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। ওই নির্দেশে বলা হয়েছে, কন্টেইনমেন্ট জোনে ঢোকা ও বেরনোর মুখে মেডিকেল টিম থাকবে। বিশেষ প্রয়োজনে ওই এলাকায় ঢুকতে যাওয়া বা বের হয়ে আসা পুরুষ মহিলাদের শারীরিক পরীক্ষা করতে হবে।

Saradindu Ghosh

Published by: Rukmini Mazumder
First published: May 7, 2020, 7:50 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर