শ্বশুরবাড়িতে শৌচালয় আছে কী না, তা নিশ্চিত হয়েই পাত্র নির্বাচন এরাজ্যের মেয়েদেরও

শ্বশুরবাড়িতে শৌচালয় আছে কী না, তা নিশ্চিত হয়েই পাত্র নির্বাচন এরাজ্যের মেয়েদেরও
Photo: News18 Bangla

পঞ্চায়েতমন্ত্রীর শৌচাগার দাওয়াইয়ে অনুপ্রাণিত মালদহের ছাত্রীরা।

  • Share this:

#মালদহ: পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের শৌচাগার দাওয়াইয়ে অনুপ্রাণিত মালদহের ছাত্রীরা। মেয়ের বিয়ের ক্ষেত্রে পাত্রের যোগ্যাতার পাশাপশি বাড়ির শৌচাগারকেও মাপকাঠি হিসাবে রাখার ক্ষেত্রে সিলমোহর অভিভাবকদের। মঙ্গলবার মালদহকে নির্মল জেলা ঘোষণা করতে গিয়ে শৌচালয় না থাকলে সেই বাড়িতে বিয়ে না করার পণ নেওয়ার অনুরোধ জানিয়েছিলেন পঞ্চায়েতমন্ত্রী।

শৌচালয় নেই। ভোররাতে লোটাপার্টি দেখে অভিমানে শ্বশুরবাড়ি ছাড়েন বধূ। পরে সমাজ ও পরিবারের সঙ্গে লড়াই করে বাড়িতে শৌচাগার বানান স্বামী। বাড়ি ফেরানো হয় বধূকে। উত্তরপ্রদেশের প্রিয়াঙ্কা ভারতীর দৃঢ়তাকে সামনে রেখেই তৈরি হয় ফিল্ম ‘টয়লেট এক প্রেমকথা’। মালদহের এই ঘটনা সেই সিনেমাকেই যেন মনে করিয়ে দিল ৷

শ্বশুরবাড়িতে শৌচাগার না থাকা নিয়ে আগেই সরব হয়েছিলেন গুজরাত, বিহার, ঝাড়খণ্ডের মহিলারা। এবার একই পথে প্রতিবাদে নামতে চলেছেন রাজ্যের মহিলারও। মঙ্গলবার পঞ্চায়েতমন্ত্রীর শৌচাগার নিদানের পর অনুপ্রাণিত ছাত্রী থেকে অভিভাবকরা। বিয়ের আগে পাত্রের যোগ্যতার পাশাপশি বাড়িতে শৌচালয় আছে কিনা তা দেখে নেবেন বলে জানাচ্ছেন হবু কনে ও তার বাড়ির লোকেরা।

মঙ্গলবারই মালদহের গ্রামাঞ্চলকে নির্মল ঘোষণা করে রাজ্য সরকার। আগামী ৬ মাসের মধ্যে গোটা রাজ্যকে নির্মল ঘোষণা করতে চায় রাজ্য সরকার। সেই লক্ষ্যেই বাড়িতে বাড়িতে শৌচাগার তৈরি করতে মেয়েদেরই এগিয়ে আসার আহ্বান জানালেন পঞ্চায়েতমন্ত্রী।

মঙ্গলবার পঞ্চায়েতমন্ত্রীর দাওয়াইয়ের পর অনুপ্রাণিত গোটা মালদহ। বাড়ির শৌচাগার আবশ্যিক করলে তবেই রাজ্যকে নির্মল করা সম্ভব বলে বুঝেছেন ছাত্রী ও অভিভাবকরা।

First published: 09:57:03 AM Nov 23, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर