শীতে বিদেশি পাখিদের ভিড় সিউড়ির তিলপাড়া জলাধারে

শীতে বিদেশি পাখিদের ভিড় সিউড়ির তিলপাড়া জলাধারে
File Picture

তবে শুধু এই তিলপাড়া ব্যারেজই নয়। বীরভূমের বোলপুর, রামপুরহাটেরও বেশকিছু জলাধারে এই পাখিদের দেখা মেলে। শীতকাল শেষ হলে এই পরিযায়ী পাখিরা নিজেদের দেশে উড়ে চলে যায়।

  • Share this:

Supratim Das

#বীরভূম: প্রতিবছরের মতো এই বছরও বীরভূমের সিউড়ির তিলপাড়া ব্যারেজে ভিড় জমিয়েছে পরিযায়ী পাখিরা। সাইবেরিয়া থেকে আসে এই সমস্ত পাখি।  বছরের এই সময়টুকুতেই এই বিদেশি পাখিদের দেখা মেলে সিউড়ি তিলপাড়া ব্যারেজে সংলগ্ন বিভিন্ন জায়গায়। তবে শুধু এই তিলপাড়া ব্যারেজই নয়। বীরভূমের বোলপুর, রামপুরহাটেরও বেশকিছু জলাধারে এই পাখিদের দেখা মেলে। শীতকাল শেষ হলে এই পরিযায়ী পাখিরা নিজেদের দেশে উড়ে চলে যায়।

পর্যটকরা ১৪ নম্বর জাতীয় সড়ক দিয়ে যাওয়ার সময় রাস্তার উপরেই সিউড়ির তিলপাড়া ব্যারেজে দাঁড়িয়ে এই পরিযায়ী পাখিদের আর তিলপাড়া ব্যারেজের সৌন্দর্য্য উপভোগ করেন। তবে বনদপ্তরের কড়া নজরদারি রয়েছে এই পাখিদের কেউ যেন কোনও ক্ষতি না করতে পারে ৷ বীরভূম বনদপ্তরের পক্ষ থেকে এই পাখিরা যেখানে যেখানে থাকে সেই সব জায়গায় সতর্কীকরণ বিজ্ঞাপন লাগানো হয়েছে । কোনও ব্যক্তিকে যদি পাখিদের ক্ষতি করতে দেখা যায় তাহলে সে গ্রেফতার পর্যন্ত হতে পারে। অন্যদিকে, এই পাখিদের আবাসস্থলে বিভিন্ন জায়গায় রয়েছে পিকনিক স্পট তাই  নজরদারি বাড়ানো হয়েছে আরও বেশি করে। শুধু বনদফতর নয়,  বীরভূম জেলা পুলিশের তরফেও চলছে আলাদাভাবে নজরদারী। পরিযায়ী পাখিদের রক্ষার জন্য পিকনিক স্পটগুলো বনদফতরের পক্ষে রাখা হয়েছে ইনফর্মারও।

First published: 06:36:16 PM Dec 28, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर