দক্ষিণবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

শিশুদের বইমুখী করতে গ্রামে তৈরি হল পাঠাগার, নদিয়ার মাজদিয়া টুঙ্গী গ্রামে অভিনব উদ্যোগ

শিশুদের বইমুখী করতে গ্রামে তৈরি হল পাঠাগার, নদিয়ার মাজদিয়া টুঙ্গী গ্রামে অভিনব উদ্যোগ
Photo- Representative

স্থানীয় যুবক ও গ্রামবাসীদের সহযোগ হল পদক্ষেপ৷

  • Share this:

#নদিয়া: শিশুদের বইমুখী করতে গ্রামে তৈরি হলো পাঠাগার, নদিয়ার মাজদিয়া টুঙ্গী গ্রামে স্থানীয় যুবক ও গ্রামবাসীদের সহযোগিতায় তৈরি হল পাঠাগার৷

মোবাইলের যুগে হারিয়ে যাচ্ছে ছোটদের শৈশব। খেলাধুলা, বইপড়া সবকিছু ভুলে অধিকাংশ শিশুর শৈশব পুরোপুরি মোবাইল আর টিভির মধ্যে আবদ্ধ হয়ে যাচ্ছে। তাদের কথা ভেবে বৃহস্পতিবার নদিয়ার কৃষ্ণগঞ্জের মাজদিয়া টুঙ্গির গ্রামবাসীদের উদ্যোগে শিশুদের বই পড়ার জন্য তৈরি হল পাঠাগার। এতে খুশি এলাকার সাধারণ গ্রামবাসী থেকে শুরু করে খুদে পড়ুয়ারাও। স্থানীয় যুবক পেশায় শিক্ষক সৌম্য গুঁই জানান বেশকিছুদিন ধরেই চিন্তা ভাবনা ছিল এলাকায় একটি লাইব্রেরি করার। কেননা, মোবাইলের যুগে হারিয়ে যাচ্ছিল ছোট্ট শৈশব। খেলাধুলা পড়াশোনা থেকে বেশি গুরুত্ব পাচ্ছে মোবাইল।

এই মোবাইলের মধ্যে সারাক্ষণই আবদ্ধ হয়ে যাচ্ছিল ছোট ছোট ছেলেমেয়েরা। তিনি বলেন, ওরা জানেনা ঠাকুরমার ঝুলি, নন্টে ফন্টে, চেনে না সত্যজিৎ রায়, লীলা মজুমদার। ওদের কাছে এগুলোকে ফিরিয়ে আনার জন্যই আমাদের এই উদ্যোগ। তিনি বলেন,এই পাঠাগার খুলতে বইপত্রের জন্য বন্ধুবান্ধব, শুভাকাঙ্ক্ষীদের কাছে আমরা আবেদন করেছিলাম। সকলেই আমাদেরকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন, কেউ ফেরাননি।  ষষ্ঠ শ্রেণীর ছাত্র সুদীপ্ত রক্ষিত জানায়, গ্রামে এতদিন কোন লাইব্রেরি ছিলনা। বই পড়ার খুবই অসুবিধা ছিল। তাই সারাক্ষণই মোবাইল আর টিভি দেখতাম। কিন্তু এখন লাইব্রেরি হওয়ায় খুবই ভালো লাগছে।

Ranjit Sarkar

Published by: Debalina Datta
First published: October 16, 2020, 11:36 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर