হাতির হানা রুখতে এবার এলইডি আলোর ব্যবস্থা !

হাতির হানা রুখতে এবার এলইডি আলোর ব্যবস্থা !

ক্রমাগত বাড়তে থাকা হাতির হানা রুখতে সাংসদ তহবিলের টাকায় অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে ঝাড়গ্রামে।

  • Share this:

#ঝাড়গ্রাম: রাতে খাবার খুঁজতে বেরোয় হাতির দল। লোকালয়ে এলেই সংঘাত। ক্রমাগত বাড়তে থাকা হাতির হানা রুখতে সাংসদ তহবিলের টাকায় অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে ঝাড়গ্রামে। মায়ের আশীর্বাদ নামের প্রকল্পে বাড়ি বাড়ি এলইডি আলো বসানো হয়েছে। আলো দেখে ভয় পেলে আর হাতি আসবে না। ক্ষয়ক্ষতি এড়ানো যাবে বলে আশা প্রশাসনের।

জনসংখ্যা বাড়ছে। সভ্যতার বিস্তারে কাটা পড়ছে বন-জঙ্গল। ফল, বন্যপ্রাণিদের আনাগোনা বাড়ছে লোকালয়ে। অহরহ হাতির হামলায় ক্ষয়ক্ষতির খবর শিরোনামে। মানুষ-বন্যপ্রাণ সংঘাত রুখতে নড়েচড়ে বসেছে ঝাড়গ্রাম প্রশাসন। দলমার হাতির হানা রুখতে সাংসদ ঊমা সোরেনের তহবিলের টাকায় শুরু হয়েছে মােয়র আশীর্বাদ নামের প্রকল্প। পরিবারপিছু দু'টি করে প্রায় ছ'লক্ষ এলইডি বাল্ব দেওয়া হচ্ছে। জোরালো আলো দেখলেই ভয় পাবে হাতি।

হাতির হামলা রোখার এই উদ্যোগকে কার্যকরী বলে জানাচ্ছেন বনাধিকারিকরাও। ঝাড়গ্রামের বিভিন্ন এলাকায় দলমার হাতি ঢোকার পর আর ফিরছে না। ওড়িশা থেকেও হাতি ঢুকছে এরাজ্যে। তার মধ্যে অনেকগুলিই স্থায়ীভাবে এখানে থেকে যাচ্ছে। যে কারণে, হাতিসুমারিতে সংখ্যাটা বেড়েছিল। হাতি-মানুষ বিরোধ রুখতে আলোর প্রকল্প দিশা দেখাবে। আশা প্রশাসনের ।

First published: 10:05:32 AM Jun 29, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर