গ্রেফতার ভাঙড় আন্দোলনের নেত্রী শর্মিষ্ঠা চৌধুরী

তবে ভাঙড়ের পরিস্থিতি শান্ত হওয়ার আগেই গ্রেফতার করা হল শর্মিষ্ঠা চৌধুরীকে ৷

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jan 25, 2017 09:05 PM IST
গ্রেফতার ভাঙড় আন্দোলনের নেত্রী শর্মিষ্ঠা চৌধুরী
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jan 25, 2017 09:05 PM IST

#ভাঙড়: ছন্দে ফিরছে ভাঙড়। এলাকার নিয়ন্ত্রণ নিতে বুধবার এলাকায় রুট মার্চ করে বিশাল পুলিশ বাহিনী। খুলে দেওয়া হয় রাস্তাঘাট। শান্তিশৃঙ্খলা বজায় রাখার জন্য মাইকিং করেন পুলিশকর্মীরা। বিক্ষোভ-অবরোধ সরিয়ে এখন স্বাভাবিক পথে ভাঙড়।

প্রশাসনের পাশে থাকার আশ্বাসে বিক্ষোভ-অবরোধ সরিয়ে ভাঙড়ে শুরু স্বাভাবিক জীবনযাপন। খুলে যায় রাস্তাঘাট। শুরু হয় বাস বা অন্যান্য যানবাহন চলাচল। খোলা হয় এলাকার স্কুলগুলিও।

এরপরই সন্ধে বেলা গ্রেফতার করা হয়েছে ভাঙড় আন্দোলনের নেত্রী শর্মিষ্ঠা চৌধুরীকে ৷ সপ্তাহভর বিক্ষোভ-অবরোধ।  সপ্তাহ পেরোতেই ভাঙড়ে হাওয়া বদল। আন্দোলনের আতঙ্ক অনেকটা কাটিয়ে উঠেছেন স্থানীয় বাসিন্দারা। এলাকায় শান্তিপ্রতিষ্ঠার বার্তা দিতে পেরেছে প্রশাসনও। তবে ভাঙড়ের পরিস্থিতি শান্ত হওয়ার আগেই গ্রেফতার করা হল শর্মিষ্ঠা চৌধুরীকে ৷

পাওয়ার গ্রিডের সাবস্টেশনের বিরোধিতায় ভাঙড়ের টোনা, খামারআইট, মাছিভাঙা, গাজিপুরের মতো গ্রামে দফায় দফায় বিক্ষোভ আন্দোলন। পুলিশের উপর হামলা। দুই গ্রামবাসীর মৃত্যু। গত এক সপ্তাহে উত্তপ্ত ভাঙড়ের এই ছবি। পরিস্থিতি সামলাতে পদক্ষেপ করেছেন খোদ মুখ্যমন্ত্রী। সরকারের পদক্ষেপে গত কয়েকদিনে আস্তে আস্তে ছন্দে ফিরছে ভাঙড়।

বিদ্যুতের সাবস্টেশনের বিরোধিতায় শুরু হয়েছিল আন্দোলন। সোমবার রাতে সাবস্টেশনের কাজ স্থগিত রাখার ঘোষণা করে রাজ্য প্রশাসন। তারপরও আন্দোলন থামার পরিবর্তে পরিস্থিতি রণক্ষেত্র হয়ে উঠল কেন? পুলিশি অত্যাচারের অভিযোগ তুলছেন ভাঙড়বাসী। পুলিশের অতি সক্রিয়তা নাকি এর পিছনেরয়েছে অন্য কোনও কারণ? কি দাবি ভাঙড়বাসীর?

Loading...

ইতিমধ্যেই জমির চরিত্র পরিবর্তন না করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। প্রকল্পের কাজও বন্ধ রাখার ঘোষণা রাজ্য প্রশাসনের। দাবি পূরণ হওয়ার পর এবার স্বাভাবিক হওয়ার অপেক্ষায় ভাঙড়।

First published: 09:05:48 PM Jan 25, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर