বীরভূমে ফের শুরু দুয়ারে সরকার, সুপারহিট লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প, প্রথম দিনেই উপচে গেল ভিড়

Lakhir bhandar and duare sarkar campaign again started in birbhum

দুয়ারে সরকার যখন শুরু হয়েছিল তখন বিরোধীরা অভিযোগ করেছিল শুধু মাত্র ভোটের কথা মাথায় রেখেই রাজনীতি করতেই এই কর্মসূচি, দ্বিতীয় পর্বে ফের তা শুরু করে বিরোধীদের মুখ বন্ধ করল শাসকরা৷

  • Share this:

#সিউড়ি: রাজ্যের অন্য এলাকার পাশাপাশি বীরভূমে সোমবার থেকে শুরু হলো দুয়ারে সরকার কর্মসূচি। সিউড়ির ১ নম্বর ওয়ার্ডের বেনীমাধব স্কুলের হোস্টেলে এই কর্মসূচি প্রথম দিন হল। ভোটের আগে থেকেই রাজ্যে শুরু হয়েছিল এই কর্মসূচি। জোর কদমে চলছিল এই দুয়ারে সরকার কর্মসূচির কাজ। প্রচুর মানুষ পরিষেবা পেয়েছিল এই দুয়ারে সরকার থেকে। তবে মধ্যে ভোট থাকায় বন্ধ ছিল এই কর্মসূচি।

বিধানসভা ভোট মিটতেই  আবার মানুষের দুয়ারে "দুয়ারে সরকার"। ভোটের পর নতুন রূপে  দুয়ারে সরকার শুরু হওয়ায় এই কর্মসূচিতে পরিষেবা নিতে লোকের সংখ্যা বেড়েই চলছে। এই দুয়ারে সরকার কর্ম সূচিতে অন্যান্য প্রকল্পের সাথে যুক্ত হয়েছে নতুন প্রকল্প "লক্ষ্মীর ভান্ডার" প্রকল্প । তাই এই কর্মসূচির লাইনে দেখা যাচ্ছে আগের তুলনায় প্রচুর লোকের উপস্থিতি। এদিন সিউড়ির এক নম্বর ওয়ার্ডে সিউড়ির বিধায়ক মাননীয় বিকাশ রায় চৌধুরীর  হাত দিয়ে ফের নতুন ভাবে উদ্বোধন হল এই দুয়ারে সরকার কর্মসূচির, উপস্থিত ছিলেন সিউড়ির মহকুমাশাসকও।

দুয়ারে সরকারের প্রথম দিন এই কর্মসূচি শুরু হয়েছে সিউড়ির বেণীমাধব স্কুলের হোস্টেল থেকে। এরপর থেকে জেলার বিভিন্ন জায়গায় প্রত্যেকটি জায়গায় চলবে এই দুয়ারে সরকার প্রকল্পের কাজ । ভোটের পর আবারও নতুন ভাবে সাধারণ মানুষের দোরগোড়ায় সরকার এসে পৌঁচেছে এই কর্ম সূচি "দুয়ারে সরকার" এর মাধ্যমে । এই প্রকল্পের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে বেড়েছে প্রকল্পভোগীর সংখ্যাও।  তবে দুয়ারে সরকার এই কর্মসূচিতে পুরনো প্রকল্প ছাড়াও আছে  লক্ষ্মীর ভাণ্ডার , স্বাস্থ সাথী সহ ইত্যাদি আরও বিভিন্ন প্রকল্পের সুবিধা । এই দুয়ারে সরকারে সুবিধা পাচ্ছে বিভিন্ন বর্ণ, জাতি ও বয়সের মানুষেরা। বাদ পড়ছেনা কোনো প্রান্তের মানুষ । এই প্রকল্পের আওতায় থাকা প্রত্যেকটি মানুষই পাচ্ছে এই প্রকল্পের সমস্ত সুবিধা। তাই সকাল সকাল এই প্রকল্প গুলির ফর্ম নিতে লম্বা লাইনে দাঁড়াচ্ছে নির্দিষ্ট ওয়ার্ডের বাসিন্দারা। জেনে নিচ্ছেন প্রকল্পের নিয়মাবলী ও ফর্ম জমা দেওয়ার শেষ তারিখ সহ এই প্রকল্প সম্পর্কিত আরও বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যে।

দুয়ারে সরকার যখন শুরু হয়েছিল তখন বিরোধীরা অভিযোগ করেছিল শুধু মাত্র ভোটের কথা মাথায় রেখেই রাজনীতি করতেই এই কর্মসূচি , সেই কথার জবাব দিয়েছেন সিউড়ির তৃণমুল বিধায়ক বিকাশ রায় চৌধুরী । তিনি বলেছেন ভোটের জন্য রাজনীতি হলে নতুন করে এই কর্মসূচি হত না , আর এত লোক পরিষেবা নিতেও আসত না। দুয়ারে সরকারের প্রথম দিনেই এত মানুষ পরিষেবা নিয়েছে , বিশেষ করে লক্ষ্মীর ভাণ্ডার  প্রকল্পে ভিড় সামলাতে হিমসিম খেতে হয়েছে পুলিশকে।

Supratim Das

Published by:Debalina Datta
First published: