Home /News /south-bengal /
আলিপুর কেন্দ্রীয় সংশোধনাগার সংস্করণের প্রথম দফার কাজ শেষ, এখন শুধু সময়ের অপেক্ষা

আলিপুর কেন্দ্রীয় সংশোধনাগার সংস্করণের প্রথম দফার কাজ শেষ, এখন শুধু সময়ের অপেক্ষা

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

স্থান সংকুলানের সমস্যা। আলিপুর কেন্দ্রীয় সংশোধনাগার যে বারুইপুরে সরতে চলেছে সেই সিদ্ধান্ত হয়েছিল আগেই। ইতিমধ্যেই প্রথম দফার কাজ প্রায় শেষ। ১৯০৬ সালে তৈরি।

  • Share this:

    #বারুইপুর: স্থান সংকুলানের সমস্যা। আলিপুর কেন্দ্রীয় সংশোধনাগার যে বারুইপুরে সরতে চলেছে সেই সিদ্ধান্ত হয়েছিল আগেই। ইতিমধ্যেই প্রথম দফার কাজ প্রায় শেষ।  ১৯০৬ সালে তৈরি। পরাধীন ভারতে তৈরি। তারপর থেকে অনেক ইতিহাসের সাক্ষী এই আলিপুর জেল। বন্দি ছিলেন অনেক স্বাধীনতা সংগ্রামী। ফাঁসিও হয়েছে কয়েকজনের। এখন অবশ্য নাম পালটে আলিপুর কেন্দ্রীয় সংশোধনাগার।

    আরও পড়ুন : ফলতায় এক রাসায়নিক কারখানায় বিধ্বংসী আগুন, কালো ধোঁয়ায় মুখ ঢেকেছে এলাকা

    স্থান সংকুলানের সমস্যায় আগেই সিদ্ধান্ত হয়, বারুইপুরে সরবে আলিপুর কেন্দ্রীয় সংশোধানাগার। ধোপাগাছিতে প্রথম দফার কাজ প্রায় শেষ। কেমন দেখতে বারুইপুরের সংশোধনাগারের ভিতরের চত্বর?

    কারা দফতরের পরিকল্পনা, চলতি জুলাই থেকেই আলিপুর থেকে ধাপে ধাপে বন্দিদের বারুইপুরে আনা হবে।

    আলিপুর জেলে অন্তত ১,৯৭১ জন বন্দি আছে। প্রথম ধাপে ২০০ জন সাজাপ্রাপ্ত ও ৫০০ জন বিচারাধীন বন্দিকে সরানো হবে। প্রথম ধাপেই যাবজ্জীবন সাজাপ্রাপ্ত বন্দিদের সরানো হচ্ছে না।

    ভবিষ্যতে প্রেসিডেন্সি জেলও সরানোর পরিকল্পনা আছে রাজ্য সরকারের। বারুইপুরের এই নয়া সংশোধনাগারের পাশেই তৈরি হবে প্রেসিডেন্সি সংশোধনাগার। জমি চিহ্নিতও হয়ে গিয়েছে।

    আরও পড়ুন : বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে শান্তিনিকেতনে পৌঁছলেন মুখ্যমন্ত্রী

    First published:

    Tags: Alipur Centrl Jail, Baruipur, Enlarged, Shifts, West bengal

    পরবর্তী খবর