টাকা নয় জিপ সংগ্রহই শখ

  • Share this:

    #কলকাতা: অনেক মানুষের অনেক ধরণের শখ থাকে। হবি থাকে। কারুর ডাক টিকিট জমানো। কারুর ট্রেনের টিকিট জমানো। কিন্তু হাওড়ার লিলুয়ার বাসিন্দা উদয় ভান সিং-এর এক আশ্চর্য রকমের শখ। এক আজব হবি। তা হল জিপ গাড়ি সংগ্রহ করা।

    তাঁর সংগ্রহে প্রায় ৯০টির মত জিপ রয়েছে। আরও আশ্চর্যের এবং উল্লেখযোগ্য বিষয় হল এর মধ্যে ৩০ থেকে ৩৫টি জিপের ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময় ব্যবহার করা প্রায় ৩০ থেকে ৩৫টি জিপ রযেছে উদয় ভানের সংগ্রহে। যে জিপগুলো আমেরিকা থেকে আনা হয়েছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, সেই ১৯৪২ সালের জিপ । যা দেখলেই যেন গায়ে কাঁটা দেয়।

    বিশ্ব যুদ্ধ হয়ে যাওয়ার পর এই সমস্ত জিপগুলোকে স্ক্রেপ করে দেওয়া হয়, বা বিক্রি করে দেওয়া হয়। সেই সময় থেকেই তিনি এই জিপগুলি সংগ্রহ করতে শুরু করেন। এই জিপগুলিকে বলা হয় WW2 জিপ।

    বিভিন্ন দেশের জিপের মডেল তাঁর সংগ্রহে রয়েছে। সেনাবাহিনীর জিপও রয়েছে।

    vlcsnap-2777-02-15-20h46m38s121

    বাবাদের প্যাশান ছেলেদের মধ্যে চলে এসেছে। তারাও সারাদিন এই জিপ নিয়েই পড়ে থাকে। যদিও তাদের ভাবনা যে, এই জিপগুলিকে কোনও সমাজকল্যাণ মূলক কাজে বা কমারশিয়ালি যদি ব্যবহার করা গেলে আরও ভাল। অনেক দুর্গম জায়গা আছে সেখানে অন্য গাড়ি না যেতে পারলেও জিপ অনায়াসে যেতে পারে। সেক্ষেত্রে পর্যটকদের জিপে করে সেই সব জায়গায় ঘুরতে নিয়ে যাওয়া যায়।  এই ভাবনা থেকেই উদয় ভান সিংয়ের ছেলেরা একটি সংস্থাও তৈরি করেছেন ৷ উদয় ভান সিং ও তার ছেলেদের জীবনের মোটোই হল ‘সেভ দ্য জিপ’।

    স্পেশাল রিপোর্ট- তুহিন দাস চন্দ্র

    First published: