প্রতি কেজি জিলিপির দাম ১২০ টাকা, বিশ্বকর্মা পুজোয় জাম্বো জিলিপেতে মান ভাঙানো হয় আত্মীয়ের

জিলিপির প্যাচে নিজেদের সম্পর্ক ঝালিয়ে নেন দারকেশ্বর পাড়ের এই প্রাচীন জনপদের মানুষ । সারা বছর দেখা না হওয়া আত্মীয়ের অভিমান ভাঙাতে এমন মোক্ষম দাওয়াইয়ের জুড়ি মেলা ভার ।

Bangla Editor | News18 Bangla
Updated:Sep 18, 2019 08:28 PM IST
প্রতি কেজি জিলিপির দাম ১২০ টাকা, বিশ্বকর্মা পুজোয় জাম্বো জিলিপেতে মান ভাঙানো হয় আত্মীয়ের
Bangla Editor | News18 Bangla
Updated:Sep 18, 2019 08:28 PM IST

#বাঁকুড়া: রাজনীতির প্যাচ নয় । নয় সম্পর্কের রাসায়নিক প্যাচের জটিলতা । ভাদু ও বিশ্বকর্মা পুজো উপলক্ষে কেঞ্জাকুড়ায় তৈরি জাম্বো জিলিপির প্যাচে নিজেদের সম্পর্ক ঝালিয়ে নেন দারকেশ্বর পাড়ের এই প্রাচীন জনপদের মানুষ । সারা বছর দেখা না হওয়া আত্মীয়ের অভিমান ভাঙাতে এমন মোক্ষম দাওয়াইয়ের জুড়ি মেলা ভার ।

বাঁকুড়ার দারকেশ্বর নদ তীরবর্তী অন্যতম প্রাচীন জনপদ কেঞ্জাকুড়া । কাঁসার বাসন থেকে শুরু করে বাঁশ শিল্প, সবেতেই বেশ নামডাক এই গঞ্জের । তবে শুধু কাঁসার বাসন বা বাঁশ শিল্পের জন্য নয়, রাঢ় বাংলার অন্যতম লোক সংস্কৃতি টুসু-ভাদুর চর্চার অন্যতম পীঠস্থান বাঁকুড়ার কেঞ্জাকুড়া । বহু প্রাচীন কাল থেকেই এই এলাকার বিশ্বকর্মা পুজো ও ভাদু পুজো বিখ্যাত । ভাদু পুজোয় এখানে অন্যতম অনুষঙ্গ জিলিপি । আর সে জিলিপি যেমন তেমন জিলিপি নয় । একেবারে জাম্বো জিলিপি । একেকটি জিলিপি একজন মানুষ তো নয়ই ছোট খাটো পরিবারের পক্ষে খেয়ে শেষ করা রীতিমত দুঃসাধ্য । একেকটি জিলিপির ওজন ৫০০ গ্রাম থেকে শুরু করে আড়াই কিলোগ্রাম পর্যন্ত । ভাদ্র সংক্রান্তিতে ভাদুর জাগরণ উপলক্ষে বংশ পরম্পরায় এই জিলিপি তৈরি করে আসছেন কেঞ্জাকুড়ার মিষ্টান্ন শিল্পীরা । তবে বর্তমানে শুধু ভাদু পুজোর জন্য কেঞ্জাকুড়ায় তৈরি এই জাম্বো জিলিপি এখন রীতিমত সারপ্রাইজ গিফট । নিকট আত্মীয়দের তো বটেই এমনকি যে সমস্ত আত্মীয়দের সঙ্গে সারা বছর দেখা সাক্ষাৎ হয়না তাঁদের বাড়িতেও এমন জাম্বো জিলিপি পাঠিয়ে অভিমান ভাঙানোর চল রয়েছে । জিলিপির আকার যখন জাম্বো, তখন তার দামও তেমন । সংখ্যায় নয় এই জিলিপি বিক্রি হয় ওজন মাপে । একেক কিলোগ্রাম জিলিপির দাম পড়ে ১২০ টাকা । কিন্তু দাম যাই হোক ভাদ্র সংক্রান্তির ভাদু পুজো বা বিশ্বকর্মা পুজো তাও আবার জাম্বো জিলিপি ছাড়া এ যেন কল্পনাই করতে পারেন না কেঞ্জাকুড়ার মানুষ।

তাই ভাদু ও বিশ্বকর্মা পুজো উপলক্ষে তৈরি জাম্বো জিলিপির প্যাচে সম্পর্ক ঝালিয়ে নেন বাঁকুড়ার কেঞ্জাকুড়ার মানুষ ৷

First published: 08:28:52 PM Sep 18, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर