প্রতি কেজি জিলিপির দাম ১২০ টাকা, বিশ্বকর্মা পুজোয় জাম্বো জিলিপেতে মান ভাঙানো হয় আত্মীয়ের

প্রতি কেজি জিলিপির দাম ১২০ টাকা, বিশ্বকর্মা পুজোয় জাম্বো জিলিপেতে মান ভাঙানো হয় আত্মীয়ের

জিলিপির প্যাচে নিজেদের সম্পর্ক ঝালিয়ে নেন দারকেশ্বর পাড়ের এই প্রাচীন জনপদের মানুষ । সারা বছর দেখা না হওয়া আত্মীয়ের অভিমান ভাঙাতে এমন মোক্ষম দাওয়াইয়ের জুড়ি মেলা ভার ।

  • Share this:

#বাঁকুড়া: রাজনীতির প্যাচ নয় । নয় সম্পর্কের রাসায়নিক প্যাচের জটিলতা । ভাদু ও বিশ্বকর্মা পুজো উপলক্ষে কেঞ্জাকুড়ায় তৈরি জাম্বো জিলিপির প্যাচে নিজেদের সম্পর্ক ঝালিয়ে নেন দারকেশ্বর পাড়ের এই প্রাচীন জনপদের মানুষ । সারা বছর দেখা না হওয়া আত্মীয়ের অভিমান ভাঙাতে এমন মোক্ষম দাওয়াইয়ের জুড়ি মেলা ভার ।

বাঁকুড়ার দারকেশ্বর নদ তীরবর্তী অন্যতম প্রাচীন জনপদ কেঞ্জাকুড়া । কাঁসার বাসন থেকে শুরু করে বাঁশ শিল্প, সবেতেই বেশ নামডাক এই গঞ্জের । তবে শুধু কাঁসার বাসন বা বাঁশ শিল্পের জন্য নয়, রাঢ় বাংলার অন্যতম লোক সংস্কৃতি টুসু-ভাদুর চর্চার অন্যতম পীঠস্থান বাঁকুড়ার কেঞ্জাকুড়া । বহু প্রাচীন কাল থেকেই এই এলাকার বিশ্বকর্মা পুজো ও ভাদু পুজো বিখ্যাত । ভাদু পুজোয় এখানে অন্যতম অনুষঙ্গ জিলিপি । আর সে জিলিপি যেমন তেমন জিলিপি নয় । একেবারে জাম্বো জিলিপি । একেকটি জিলিপি একজন মানুষ তো নয়ই ছোট খাটো পরিবারের পক্ষে খেয়ে শেষ করা রীতিমত দুঃসাধ্য । একেকটি জিলিপির ওজন ৫০০ গ্রাম থেকে শুরু করে আড়াই কিলোগ্রাম পর্যন্ত । ভাদ্র সংক্রান্তিতে ভাদুর জাগরণ উপলক্ষে বংশ পরম্পরায় এই জিলিপি তৈরি করে আসছেন কেঞ্জাকুড়ার মিষ্টান্ন শিল্পীরা । তবে বর্তমানে শুধু ভাদু পুজোর জন্য কেঞ্জাকুড়ায় তৈরি এই জাম্বো জিলিপি এখন রীতিমত সারপ্রাইজ গিফট । নিকট আত্মীয়দের তো বটেই এমনকি যে সমস্ত আত্মীয়দের সঙ্গে সারা বছর দেখা সাক্ষাৎ হয়না তাঁদের বাড়িতেও এমন জাম্বো জিলিপি পাঠিয়ে অভিমান ভাঙানোর চল রয়েছে । জিলিপির আকার যখন জাম্বো, তখন তার দামও তেমন । সংখ্যায় নয় এই জিলিপি বিক্রি হয় ওজন মাপে । একেক কিলোগ্রাম জিলিপির দাম পড়ে ১২০ টাকা । কিন্তু দাম যাই হোক ভাদ্র সংক্রান্তির ভাদু পুজো বা বিশ্বকর্মা পুজো তাও আবার জাম্বো জিলিপি ছাড়া এ যেন কল্পনাই করতে পারেন না কেঞ্জাকুড়ার মানুষ।

তাই ভাদু ও বিশ্বকর্মা পুজো উপলক্ষে তৈরি জাম্বো জিলিপির প্যাচে সম্পর্ক ঝালিয়ে নেন বাঁকুড়ার কেঞ্জাকুড়ার মানুষ ৷

First published: 08:28:52 PM Sep 18, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर