Home /News /south-bengal /
দিঘাকে পর্যটকদের কাছে আরও আকর্ষণীয় করে তুলতে জগন্নাথ মন্দির তৈরির কাজ শুরু

দিঘাকে পর্যটকদের কাছে আরও আকর্ষণীয় করে তুলতে জগন্নাথ মন্দির তৈরির কাজ শুরু

Jagannath Mandir work has started in Digha

Jagannath Mandir work has started in Digha

অক্ষয় তৃতীয়ার দিন শুরু হল মূল মন্দির নির্মাণের কাজ। তাই এদিন পুজো পাঠ ও নারকেল ফাটিয়ে সেই কাজের শুভ সূচনা।

  • Share this:

    #দিঘা: ইয়াস পরবর্তী সময়ে পর্যটন শিল্পের বিকাশে দিঘা পর্যটন কেন্দ্রে একাধিক পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একদিকে দিঘা সৈকত জুড়ে সৌন্দর্যায়ন। অন্যদিকে নিউ দিঘা থেকে কাঁথি পর্যন্ত সৈকত সরণি। আবার পর্যটক টানতে পুরীর জগন্নাথ মন্দিরের আদলে একটি জগন্নাথ মন্দির তৈরি করার কথা ঘোষণা করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। পুরি গেলে যেমন মানুষ জগন্নাথ ধামের পাশাপাশি সমুদ্র সৈকতে বেড়াতে পারে, সেই কথা মাথায় রেখে দিঘায় পর্যটকদের আকর্ষণের জন্য জগন্নাথ মন্দির নির্মাণের নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

    ইয়াসের ক্ষত সারিয়ে সেজে উঠছে পর্যটন নগরী দিঘা। সমুদ্র সৈকত লাগোয়া ওল্ড ও নিউ দীঘা এলাকায় তৈরি হয়েছে একাধিক বিশ্ব বাংলা পার্ক। দিঘা থেকে কাঁথি পর্যন্ত সৈকত সরণি নির্মাণের কাজ শেষ পর্যায়ে। বলাই বাহুল্য আগামী দিনে এই সৈকত সরণি পর্যটকদের অন্যতম আকর্ষণের কেন্দ্রবিন্দু হতে চলেছে। পর্যটক টানতে সরকারি উদ্যোগে দিঘায় তৈরি হচ্ছে জগন্নাথ মন্দির। দিঘা রেল স্টেশনের কাছেই ভগি ব্রহ্মপুর মৌজায় কুড়ি একর উঁচু বালিয়াড়ি  জায়গায় তৈরি হচ্ছে এই জগন্নাথ মন্দির। আগেই জগন্নাথ মন্দির তৈরি হওয়ার জন্য জায়গার সীমানা প্রাচীর নির্মাণের কাজ শেষ হয়েছে। দায়িত্বপ্রাপ্ত নির্মাণ সংস্থা থেকে জানা যায় সবকিছু ঠিক থাকলেই খুব দ্রুতই মূল মন্দির নির্মাণের কাজ শুরু হবে।

    আরও পড়ুন - Grah Gochar: মে মাসের শুক্র, মঙ্গল, সূর্য করবে রাশি পরিবর্তন, জেনে নিন তারিখ ও সময়

    অক্ষয় তৃতীয়ার দিন শুরু হল মূল মন্দির নির্মাণের কাজ। তাই এদিন পুজো পাঠ ও নারকেল ফাটিয়ে সেই কাজের শুভ সূচনা। উপস্থিত ছিলেন রাজ্যের মৎস্যমন্ত্রী অখিল গিরি, জেলাশাসক পূর্ণেন্দু কুমার মাজী, জেলা পরিষদের সভাধিপতি দেবব্রত দাস ও দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদের প্রশাসক মানস কুমার মন্ডল, রামনগর এক ব্লকের বিডিও বিষ্ণুপদ রায়।  এছাড়াও উপস্থিত ছিলেন স্থানীয় ব্যক্তিবর্গরা। মৎস্য মন্ত্রী অখিল গিরি জানান ২০২৩ সালের মধ্যেই এই জগন্নাথ মন্দির নির্মাণের কাজ শেষ হবে। প্রসঙ্গত এই জগন্নাথ মন্দির নির্মাণ হচ্ছে পুরীর জগন্নাথ মন্দিরের আদলে। উচ্চতাও থাকবে পুরীর জগন্নাথ মন্দিরের সমান। ফেব্রুয়ারি মাসেই জগন্নাথ মন্দিরের চূড়ান্ত নকশা তৈরি হয়েছে। গত বছর ডিসেম্বর মাসে দিঘায় জগন্নাথ মন্দির নির্মাণের জন্য ১২৮ কোটি টাকার প্রকল্পের কথা ঘোষণা হলেও বর্তমানে তা বেড়ে ২০০ কোটি টাকা হতে পারে বলে অনুমান। নির্মাণকারী সংস্থা কে ১৮ মাসের সময় দেয়া হয়েছে জগন্নাথ মন্দির নির্মাণের জন্য। জেলাশাসক পূর্ণেন্দু কুমার মাজী জানান, পুরীর আদলেই জগন্নাথ মন্দির জেলাবাসীর জন্য খুশির খবর। এতে দিঘার অনেক কিছু বদলে যাবে। দিঘায় পর্যটক সমাগম দ্বিগুণ হবে।

    Saikat Shee

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Digha, Jagannath temple

    পরবর্তী খবর