স্মরণে বিদ্যাসাগরের জন্মদিন, মহিষাদল  রাজবাড়ির প্রাচীন সিংহদুয়ারে মঞ্চস্থ হল- একাকী ঈশ্বর!

স্মরণে বিদ্যাসাগরের জন্মদিন, মহিষাদল  রাজবাড়ির প্রাচীন সিংহদুয়ারে মঞ্চস্থ হল- একাকী ঈশ্বর!

Photo-FIle

জীবনের বিপরীতে আজও মহাকালের মতো দাঁড়িয়ে রয়েছেন তিনি—ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর।

  • Share this:

#মহিষাদল: শিউলি ঝরছে, সময় নিয়মের বৃত্তে বাজছে আবহমানের বসুন্ধরা, আর ওই বৃত্তেই দাঁড়িয়ে রয়েছেন- একাকী ঈশ্বর।  আজ বিদ্যাসাগরের জন্মদিনকে উপলক্ষ করে পদাতিক নাট্য সংস্থার আয়োজনে “একাকী ঈশ্বর” নাটকটি মঞ্চস্থ হলো মহিষাদল রাজবাড়ির সিংহদুয়ারেই। স্মরণে বিদ্যাসাগর, সঙ্গে সাক্ষী যেন প্রাচীন রাজবাড়ি।

তারই মাঝে দাঁড়িয়ে তরুণ নাট্যকার অলকেশ সামন্তের নির্দেশনায় খোলা আকাশের নিচে মঞ্চস্থ হয় সংঘাতময়, গতিময় এক অনন্য শিল্পভাবনার নাটক। গুরুত্বপূর্ণ বিষয় হল, এই নাটকের আখ্যানে বলা হয়েছে কোনও নিরপেক্ষ বিবরণে নয়, বলা হয়েছে  চরিত্রের সংলাপ এবং ক্রিয়ার মধ্য দিয়ে। সাধারণ মানুষের মনে বিদ্যাসাগর-চেতনার  সাদাকালো আলো ফেলে বিচিত্র আলপনার কারুকাজ এঁকে দিতে পেরেছে দর্শকদের হৃদয়ানুভবেও।

নাটক শেষে অনুভূত হয়েছে, অল্প বৃত্তে ঘুরপাক খাওয়া আমাদের বিপন্ন সমাজ ও জীবনের বিপরীতে আজও মহাকালের মতো দাঁড়িয়ে রয়েছেন তিনি—ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর।

 বিদ্যাসাগর-ভাবনার বলয়কে শিল্পের মোড়কে ঘুরিয়ে দিয়েছেন আমাদের সামনে। অসাধারণ ভাবনা, অসাধারণ নাটক। যাওয়া কিংবা না যাওয়ার মাঝে বিশ্ব নিয়মের যোজনতা, এখানে সবাই তন্দ্রাচ্ছন্ন, জেগে থাকেন শুধু ঈশ্বর! 'একাকী ঈশ্বর' মুলত সংলাপ নির্ভর নাটক। যা পঞ্চেন্দ্রিয় মারফত দর্শকদের আবিষ্ট করে, ঋদ্ধ করে। করোনার এই কঠিন সময়ে, মানুষের এই ভীষণ দুর্দিনেও তাঁকে দেখতে পাচ্ছি। পদাতিকের এই নাটক জানালার ওপারে আকাশটা ধুয়ে দিচ্ছে অনাবিল জ্যোতস্নায়, যেন অশ্বত্থ গাছ হয়ে স্মিতমুখে দাঁড়িয়ে রয়েছেন তিনি- একাকী ঈশ্বর!

SUJIT BHOWMIK

Published by:Debalina Datta
First published: