হলদিয়ায় চা উৎসবে সম্প্রীতির বার্তা

হলদিয়ায় চা উৎসবে সম্প্রীতির বার্তা

রবি ও সোম দুদিন ধরে মাটির ভাঁড়ে গ্রীন টি, ব্ল্যাক টি, তন্দুর টি-র সঙ্গে চললো নানা বিষয়ে আলাপ আলোচনা

  • Share this:

SUJIT BHOWMIK

#হলদিয়া: বিশ্ব চা দিবস উপলক্ষে হলদিয়ার চকদ্বীপায় শুরু হওয়া চা উৎবের আজ শেষদিন। আজ শেষদিনের ভোর থেকেই চা পানের সঙ্গে সঙ্গে গল্প আড্ডা পট গান কবিতা চলছে জোরকদমেই। চলবে আজ সোমবার রাত পর্যন্তই। যেখানে অংশ নিয়েছেন সমাজের নানা পেশার মানুষজন।

রবিবার বিশ্ব চা দিবস উপলক্ষে হলদিয়ায় আয়োজিত এই অনুষ্টানে হলদিয়া টি ফেস্টিভ্যালে শান্তি ও ঐক্যের বার্তা দিলো। হলদিয়া পুরসভার ১৮নং ওয়ার্ডে চকদীপায় খোলা আকাশের নিচে সবুজে ঘেরা প্রাঙ্গণে দুদিনের চা ফেস্টিভ্যালের আয়োজন করলো হলদিয়া টি ফেস্টিভ্যাল কমিটি । রবি ও সোম দুদিন ধরে মাটির ভাঁড়ে গ্রীন টি, ব্ল্যাক টি, তন্দুর টি-র সঙ্গে চললো নানা বিষয়ে আলাপ আলোচনা, গান ও আটক ও সাহিত্যের আড্ডা ।

IMG-20191216-WA0049

শীতের সকালে কিংবা সন্ধ্যায় নানা স্বাদের উষ্ণ চায়ের চুমুক দিতে ভিড় করছেন চা প্রেমিকরা । রবীবার ভোর ৫টায় সূর্যোদয়ের প্রাক্কালে খালি গলায় রবীন্দ্রনাথের ব্রম্হ সংগীত গেয়ে সুচনা করেন উদ্যোক্তারা । চা উত্সবের প্রধান তথা উত্সব কিমিটির সম্পাদক কমল বিশাই বলেন, সারা দেশ জুড়ে জ্খ্ন অশান্তির পরিবেশ, তখন এই চা উত্সবে হাজার মানুষের মিলনের মাঝে আমরা বন্ধুত্ব গড়ে তোলা ও ঐক্যের বার্তা দিতে চাই । এখানে উত্সবে চায়ের টেবিলে দলমত ও ধর্ম নির্বিশেষে খোলা মেলা আলোচনার পরিবেশ তৈরি করতে চেয়েছি ।

IMG-20191216-WA0042

এবারের চা উত্সবের থিম শুধু বিনোদন নয়, বিশ্বকে ভালবাসুন । সেই সুত্র ধরেই বিভিন্ন রাজনৈতিক দলের নেতা থেকে শিক্ষক, ডাক্তার, কলেজের গবেষক ও শিল্প সাহিত্য জগতের মানুষজন এসে নিজেদের মতামত জানাচ্ছেন । এই বছর টি ফেস্টিভ্যালে ওপেন ফোরাম চালু হয়েছে । ফেস্টিভ্যালে যোগ দেওয়া সকলকে রঙিন আলপনা আঁকা মাটির ভাঁড় উপহার দেওয়া হচ্ছে । সেখানে পরিবেশ বাঁচানোর বার্তা লেখা রয়েছে । বিভিন্ন স্কুলের পড়ুয়ারা এই ভাঁড় তৈরি করেছে । পিংলার নয়ার পট চিত্রশিল্পী দুঃখশ্যাম চিত্রকরের পট গান শুনতে ভিড় করছেন মানুষ ।

রবিবার সন্ধ্যায় বিদ্যাসাগরের দ্বিশত বর্ষ জন্মের ওপর একটি নাটক পরিবেশন করেন মেখলা রায় । শিক্ষক মধুপ রায় ও চকদীপার অশীতিপর বাসিন্দা কানন বিহারী বিশ্বাস বলেন , চা চক্রে এভাবে ওপেন ফোরাম হলদিয়াতে নতুন । এই ধরনের চা চক্র নিছক আড্ডা নয় ,মিলনস্থল হয়ে উঠেছে । উদ্যোক্তাদের সাধুবাদ জানাই ।

First published: 05:11:12 PM Dec 16, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर