• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • INDIAN POSTAL DEPARTMENT RELEASE SPECIAL ENVELOP IN HONOUR OF SITABHOG AND MIHIDANA DMG

India Post honours Sitabhog- Mihidana: সীতাভোগ মিহিদানার মুকুটে নতুন পালক, ডাক বিভাগের খামে জায়গা করে নিল যমজ মিষ্টি

নতুন সম্মান পেল সীতাভোগ- মিহিদানা৷

২০১৭ সালে জিওগ্রাফিকাল আইডেন্টিফিকেশন বা জিআই ট্যাগও পেয়েছে মিহিদানা এবং সীতাভোগ ()।

  • Share this:

#বর্ধমান: বর্ধমানের মিহিদানা ও সীতাভোগের জন্য এবার স্পেশাল এনভেলপ বা খাম। সৌজন্যে ভারতীয়  ডাক বিভাগ। শুক্রবারই বর্ধমানের ডাক অফিসে উদ্বোধন করা হল স্পেশাল কভারটি। ইতিমধ্যেই শতবর্ষ পার করেছে বর্ধমানের প্রসিদ্ধ এই যমজ মিষ্টি।

১৯০৫ সালে বড়লাট লর্ড কার্জন বর্ধমানে এসেছিলেন। তাঁকে মধ্যাহ্নভোজে বিশেষ মিষ্টি খাওয়ানোর জন্য কারিগরকে নির্দেশ দেন বর্ধমানের মহারাজ। লর্ড কার্জনের কাছে উপস্থাপিত করা হয়েছিল সীতাভোগ এবং মিহিদানা। মিষ্টির স্বাদ গ্রহণ করে উচ্ছ্বসিত হয়েছিলেন বড়লাট। সেদিন থেকেই বর্ধমানের সীতাভোগ মিহিদানার জয়যাত্রা শুরু। রাজ্যের বিভিন্ন প্রান্তে তো বটেই, ভিন রাজ্যেও নিয়মিত পাড়ি দিচ্ছে এই দুই মিষ্টি।

বর্ধমানের সুস্বাদু সীতাভোগ ও মিহিদানার সুখ্যাতি বিশ্বজোড়া। ২০১৭ সালে জিওগ্রাফিকাল আইডেন্টিফিকেশন বা জিআই ট্যাগও পেয়েছে মিহিদানা এবং সীতাভোগ।

এবার ডাক বিভাগও স্বীকৃতি দিল এই দুই মিষ্টিকে। শুক্রবার বর্ধমানের সীতাভোগ ও মিহিদানার ছবি ও তথ্য সম্বলিত বিশেষ খাম বা স্পেশ্যাল কভার চালু করা হল। সারা দেশের সব পোস্ট অফিসে ২০ টাকা মূল্যের এই খাম পাওয়া যাবে।

 এদিন বর্ধমান মুখ্য ডাকঘরে এক অনুষ্ঠানে এই বিশেষ খামের সাউথ বেঙ্গল রিজিওনের পোস্ট মাস্টার জেনারেল শশী সালিনী কুজুর। এ ছাড়াও উপস্থিত ছিলেন ডাক বিভাগের বর্ধমান ডিভিশনের সুপাররিনটেন্ডেন্ট সৈয়দ ফ্রজ হায়দার নবি, বর্ধমানের হেড পোস্ট মাস্টার মধুসূদন রায় ও বর্ধমান সীতাভোগ অ্যান্ড মিহিদানা ট্রেডাস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি প্রমোদ সিং। ডাক বিভাগের এই উদ্যোগে স্বভাবতই খুশি বর্ধমানের মিষ্টান্ন প্রস্তুতকারকরা।

পোস্ট মাস্টার জেনারেল শশী সালিনী কুজুর জানিয়েছেন,  এর আগে পূর্ব বর্ধমান জেলার কালনার লালজি মন্দিরের ছবি সহ ডাক টিকিট প্রকাশ করেছিল ডাক বিভাগ। এবার বর্ধমানের সীতাভোগ ও মিহিদানার খাম প্রকাশ করা হল।ফলে এর মাধ্যমে একদিকে ডাক বিভাগ ব্যবসা বাড়াতে পারবে। পাশাপাশি, সীতাভোগ ও মিহিদানার জিআই ট্যাগ পাওয়ার বার্তা দেশের কোনায় কোনায় পৌঁছে দেওয়া সম্ভব হবে। দেশজুড়ে আরও পরিচিতি বাড়বে বর্ধমানের এই ইতিহাস প্রসিদ্ধধ যমজ মিষ্টির।

Published by:Debamoy Ghosh
First published: