দক্ষিণবঙ্গ

?>
corona virus btn
corona virus btn
Loading

আমফান মোকাবিলায় প্রস্তুত নৌ বাহিনী, বিশাখাপত্তনম থেকে এল বিশেষ দল 

আমফান মোকাবিলায় প্রস্তুত নৌ বাহিনী, বিশাখাপত্তনম থেকে এল বিশেষ দল 

আপাতত এই দল মোতায়েন থাকবে ডায়মন্ড হারবারে নৌ বাহিনীর ইউনিটে।

  • Share this:

#ডায়মন্ডহারবার: আমফান মোকাবিলায় বিশেষ নজর ভারতীয় নৌ সেনার। বিশাখাপত্তনম থেকে এসে পৌছল ডুবুরির দল। এদিন দুপুরে নৌ সেনার ডরনিয়ার বিমানে করে এসে পৌছয় তারা। সাইক্লোন পরিস্থিতিতে রাজ্য সরকারকে সাহায্য করার জন্যে তারা এসেছে। আপাতত এই দল মোতায়েন থাকবে ডায়মন্ড হারবারে নৌ বাহিনীর ইউনিটে।

এই দলের কাছে আছে বিশেষ প্রযুক্তির যন্ত্রপাতি। যে কোনও ধরণের উদ্ধার কাজে এই দল রাজ্যকে সাহায্য করবে। অন্যদিকে একটি দল মোতায়েন থাকবে উড়িষ্যার চিল্কাতে। আমফানের ধাক্কায় বিচ্ছিন্ন হতে পারে রেল যোগাযোগ ব্যবস্থা। সুপার সাইক্লোনের জেরে রেল চলাচল নিয়ে একগুচ্ছ পরিকল্পনা নিল দক্ষিণ পূর্ব রেল। তাদের তরফে জানানো হয়েছে, আগামিকাল বুধবার কোনও যাত্রী বহন কারী ট্রেন খড়গপুর-ভদ্রক সেকশনে চলাচল করবে না। আবহাওয়া দফতরের সাথে কথা বলেই এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রেলওয়ে ব্রিজ, ইয়ার্ড, লাইন ও সিগন্যালিং সিস্টেমে বাড়তি নজর দেওয়া হয়েছে। লাইনের পাশে থাকা সমস্ত নালা থেকে পলি, শ্যাওলা সব কিছু পরিষ্কার করা হচ্ছে। জেনারেটর, ডিজেল পাম্প, মাটি কেটে সরানোর যন্ত্র সব যথাযথ ভাবে মজুত রাখতে বলা হয়েছে। লাইনে নজরদারির জন্য থাকছে আলাদা দল। গাছ কাটা, লাইন পরিষ্কার করার জন্য থাকছে আলাদা আলাদা দল। এছাড়া যদি বিদ্যুতের কোনও সমস্যা হয় তার জন্যে প্রস্তুত থাকছে ডিজেল লোকোমোটিভ। কোনও সমস্যা হলে তা দিয়েই ট্রেন  টেনে আনা যাবে। যেহেতু হাওড়া-খড়গপুর-ভদ্রক সেকশনে রেড অ্যালাট জারি করা হয়েছে তাই এখানে বিশেষ নজর দেওয়া হয়েছে। বিভিন্ন রেল ব্রিজের ওপরে  লাল ব্যান্ড দিয়ে চিহ্নিত করা হয়েছে। যাতে পেট্রোলিং করতে আসা রেলের কর্মীরা জায়গাটি সম্পর্কে অবহিত হতে পারেন। যেখানে বেশি বৃষ্টি হবে সেখানে লাইন মেরামতির দায়িত্বে থাকা ব্যক্তিদের জানিয়ে দেওয়া হয়েছে প্রতি ঘন্টায় লাইন সম্পর্কে খোঁজ খবর দিতে। যাতে রেল পরিষেবা চালু হয়ে গেলে লাইনে কোনও ধরনের সমস্যা না থাকে।

আবীর ঘোষাল

Published by: Siddhartha Sarkar
First published: May 19, 2020, 5:45 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर