Home /News /south-bengal /
Rath Yatra: রথের দিন ৫৬ ভোগ! থাকে পিৎজা, চাউমিন, পাস্তাও, মায়াপুরের রথযাত্রার ভোগে যা যাকে

Rath Yatra: রথের দিন ৫৬ ভোগ! থাকে পিৎজা, চাউমিন, পাস্তাও, মায়াপুরের রথযাত্রার ভোগে যা যাকে

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

Rath Yatra: রথযাত্রা উৎসব আয়োজকদের পক্ষ থেকে বলা হয়েছে, বিপুল আয়োজন হয়েছে পুজোর।

  • Share this:

    #কলকাতা: শুক্রবার মহা রথযাত্রা। শেষ দু-বছরে করোনার কারণে উৎসব তেমন ভাবে পালিত হয়নি। তাই এ বছর নতুন উদ্যমে আয়োজিত হয়েছে উৎসব। মায়াপুর, রাজপুর থেকে পুরী, সর্বত্রই বড় করে হচ্ছে রথের আয়োজন, কলকাতাতেও রথের বিপুল আয়োজন চমকে দেওয়ার মতো। প্রথা মেনেই শুক্রবার শুরু হয়েছে পুজো ও ভোগদানের অনুষ্ঠানে। মায়াপুর ও রাজাপুরে জগন্নাথ মন্দিরে যে বিপুল ভোগের আয়োজন প্রতিবছরই হয়, তা আয়োজিত হয়েছে এই বছরও। কী থাকছে সেই ভোগে।

    রথযাত্রা উৎসব আয়োজকদের পক্ষ থেকে বলা হয়েছে, বিপুল আয়োজন হয়েছে পুজোর। রথযাত্রার দিন এই উৎসবের শুরু, চলবে সাত দিন। সেই কারণে মন্দিরের রান্নাঘরে সকাল থেকেই শুরু হয়েছে আয়োজন, চলছে রান্নার কাজ। ভোগের তালিকায় কী থাকছে, খাজা, গজা, মালপোয়া, নাড়ু, শাক, শুক্তো, উচ্ছে ভাজা, বেগুনি, পটলের পকোড়া, মুগ ডালের বড়া, মাসকলাইয়ের বড়া, পনিরের তরকারি, বিভিন্ন সবজির তরকারি, বিভিন্ন ধরনের চাটনি, চাউমিন, পাস্তা, পিৎজা, কেক, কাঁঠাল। ভারতের শুধু নয়, জগন্নাথ মন্দিরের পুজোয় দেওয়া হয়, উত্তর ভারতীয়, দক্ষিণ ভারতীয়, ইতালিয়ান, চাইনিজ খাবারও।

    আরও পড়ুন- রাতে ঘুম আসে না? বুঝতে হবে অনিদ্রার ধরন, প্রতিকারও রইল হাতের নাগালে

    আয়োজকরাই বলছেন, মায়াপুরে শুধু ভারত বা পশ্চিমবঙ্গ নয়, সারা পৃথিবী থেকে ভক্তের সমাগম হয়। আর সেই ভক্তের সমাগমে সকলেই জগন্নাথ, বলরাম, সুভদ্রাকে ভোগ দিয়ে থাকেন। আর জগন্নাথ হলেন জগতের নাথ, সেই কারণে যে কোনও দেশের যে কোনও রকম খাবার তাঁর পাতে পড়ে সহজেই। তাই শুধু বাঙালি খাবার নয়, পুজোয় দেওয়া হয় বিভিন্ন দেশের খাবারও।

    আরও পড়ুন- মাহেশে এবার অনলাইনে দেওয়া যাবে পুজো, মিলবে ভোগ প্রসাদ

    ইসকনের রথযাত্রা উপলক্ষে বেশ কয়েকদিন আগে থেকেই মায়াপুরে সাধারণ মানুষের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গিয়েছে। শুক্রবার সকাল থেকে কাতারে কাতারে মানুষ হাজির হচ্ছেন রথের রশি একটি বার ছুঁয়ে দেখার জন্য। করোনার কারণে প্রাণ ভরে রথযাত্রা উপভোগ করতে পারেননি সাধারণ মানুষ, এ বছর সেই সুযোগ মিলেছে বলে মানুষের ঢল ভেঙে পড়েছে মায়াপুরে।

    Ranjit Sarkar

    Published by:Uddalak B
    First published:

    Tags: Rath Yatra

    পরবর্তী খবর