corona virus btn
corona virus btn
Loading

টানা বৃষ্টিতে জলমগ্ন চাষের জমি, মাথায় হাত কৃষকদের

টানা বৃষ্টিতে জলমগ্ন চাষের জমি, মাথায় হাত কৃষকদের

লাগাতার লকডাউন তারপরে আবার বৃষ্টির প্রবল প্রকোপ

  • Share this:

#মেদিনীপুর: খামখেয়ালি আবহাওয়ায় ঝড় বৃষ্টি লেগে রয়েছে প্রতিদিনই। টানা বৃষ্টির কারণে  রীতিমতো সমস্যায় পড়েছেন এগরা ও পটাশপুরের বাদাম চাষীরা। বাদাম চাষের জমিতে জল জমে যাওয়ায় মাথায় হাত পড়েছে তাদের। পূর্ব মেদিনীপুরের এগরা এক নম্বর ব্লকের বরদা গ্রাম থেকে পটাশপুরের বিভিন্ন গ্রামের বাদাম চাষ ব্যাপক ক্ষতির সম্মুখীন। প্রবল বৃষ্টির ফলে জমিতে জল দাঁড়িয়ে পড়ায় বক্ষতির মুখে বাদাম চাষ।

কৃষকদের মতে, বাদাম চাষের জমিতে ৪৮ ঘন্টার বেশি সময় জল দাঁড়িয়ে থাকলে বাদামে পচন ধরে যাবে। তাতে বিঘার পর বিঘা জমির বাদাম চাষ নষ্ট হয়ে যাবে। সেক্ষেত্রে প্রতিদিনের দফায় দফায় বৃষ্টির ফলে বাদাম চাষের জমিতে দাঁড়িয়ে পড়েছে হাঁটুজল। জলমগ্ন জমিতে বাদাম গাছ ডুবে যাওয়ায় ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন চাষীরা।

করোনা লকডাউনের কারণে এমনিতেই প্রবল সমস্যায় আছেন তাঁরা। তার ওপর এই প্রাকৃতিক দুর্যোগ। স্বাভাবিকভাবেই মন ভালো নেই এগরা পটাশপুরের বাদাম চাষীদের। সংকট মুক্তি কিভাবে, এখন সেই চিন্তাতেই দিন গুজরান করছেন বিপদে পড়া বাদাম চাষীরা।

ধান ও পানের পাশাপাশি পূ্র্ব মেদিনীপুরের এগরা ও কাঁথি মহকুমার বিস্তীর্ণ এলাকায় এই বাদাম চাষ বড় ভরসা স্থানীয় কৃষকদের কাছে। সেই বাদাম গাছই জলের তলায় চলে যাওয়ায় মাথায় হাত পড়েছে তাদের। সঙ্কট কাটাতে সরকারি সাহায্যের দিকেই তাকিয়ে সকলে।

SUJIT BHOWMIK

First published: May 6, 2020, 11:43 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर