দক্ষিণবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

লকডাউনে পুকুরে মিলল পেল্লাই সাইজের ভেটকি! কত দামে বিক্রি হল জানেন কি?

লকডাউনে পুকুরে মিলল পেল্লাই সাইজের ভেটকি! কত দামে বিক্রি হল জানেন কি?

এত বড় ভেটকি মাছ দেখতে ভিড় জমে যায় বাজারে।

  • Share this:

#বর্ধমান: লক ডাউনের মাঝেই পুকুরে মিলল পেল্লাই সাইজের ভেটকি মাছ। সেই মাছ দেখতে পূর্ব বর্ধমানের ভাতার কৃষক বাজারে ভিড় করলেন বাসিন্দারা। দেখার মতোই তার আয়তন। ৪-৫কেজি নয়, এই ভেটকি মাছটির ওজন হল ১২ কেজি। সাম্প্রতিক কালে এতো বড় স্হানীয় ভেটকি মাছ দেখা যায়নি। মাছটির বিক্রি হল প্রায় ১০ হাজার টাকায়।

পূর্ব বর্ধমান জেলার ভাতার কৃষক বাজারে রয়েছে বেশ কয়েকটি মাছের দোকান। এদিন সেই বাজারে এই ১২ কিলো ওজনের ভেটকি মাছটি নিয়ে আসেন এক মাছ চাষি। এত বড় ভেটকি মাছ দেখতে ভিড় জমে যায় বাজারে। খবর পেয়ে আসেন এলাকার মানুষজন।ব্যবসায়ীরা জানিয়েছেন, শেষ কবে এতো বড় ভেটকি মাছ বাজারে এসেছে তা তাঁরা মনে করতে পারছেন না।ভাতার ব্লকের ঘুগে গ্রামের  একটি পুকুর থেকে মাছটি পাওয়া গেছে বলে জানিয়েছেন তাঁরা।

মাছ ব্যবসায়ী শহিদুল ইসলাম শেখ জানান, ভাতারের ঘুগে গ্রাম থেকে  ভেটকি মাছ টি আমার আরতে নিয়ে আসেন এক মাছ চাষি। প্রথমে লোকজন মাছটি দেখার জন্য  ভিড় জমাচ্ছিলেন । আমরা তাঁদের সামাজিক দূরত্ব বজায় রেখে দাঁড়ানোর অনুরোধ জানাই। মাছটি আটশো টাকা কেজি দরে ন হাজার ছশো টাকায় বিক্রি হয়েছে। তবে লক ডাউন না থাকলে বর্ধমান বা কলকাতার বাজারে নিয়ে যাওয়া হলে মাছটির দ্বিগুণ দাম মিলতো , বলছেন এলাকার বাসিন্দারা।

ভাতারের বাসিন্দারা বলছেন, এলাকার পুকুরে সাধারণত রুই কাতলা সিলভার কার্প মাছ ছাড়া হয়। এক দেড় কেজি ওজন হলে সেই মাছ জল থেকে তুলে বিক্রি করে দিয়ে নতুন মাছ ছাড়া হয়।  সেই সব মাছের সঙ্গেই ভেটকির চারা এসে থাকবে। তাঁরা বলছেন, এলাকায় স্হানীয় অনেক মাছই দূষনের জন্য হারিয়ে গিয়েছে। সেসব মাছ আর পুকুরে সেভাবে দেখা যায়না। সেই দিক দিয়ে দেখতে গেলে পুকুরে বারো কেজির ভেটকি মাছ থাকা বিরল ব্যাপার।

Published by: Dolon Chattopadhyay
First published: April 25, 2020, 4:53 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर