Home /News /south-bengal /
Latest Bangla News|| গ্যাস সিলিন্ডারে কোনওভাবে আগুন লাগলে কী করবেন? আপনিও শিখে নিন...

Latest Bangla News|| গ্যাস সিলিন্ডারে কোনওভাবে আগুন লাগলে কী করবেন? আপনিও শিখে নিন...

How to douse Cooking gas fire: রান্নার গ্যাস সিলিন্ডারে আগুন লেগে বিভিন্ন সময় নানান দুর্ঘটনার খবর পাওয়া যায়। যে কারণে রান্নার গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে তৎক্ষণাৎ কি ব্যবস্থা গ্রহণ করতে হবে তা নিয়ে প্রশিক্ষণ শিবির করল সিউড়ি দমকল বাহিনী।

আরও পড়ুন...
  • Share this:

    #বীরভূম: বর্তমানে প্রায় অধিকাংশ গৃহস্থের রান্নাঘরে জায়গা করে নিয়েছে রান্নার গ্যাস। তবে এই রান্নার গ্যাস সিলিন্ডারে আগুন লেগে বিভিন্ন সময় নানান দুর্ঘটনার খবর পাওয়া যায়। যে কারণে রান্নার গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে তৎক্ষণাৎ কি ব্যবস্থা গ্রহণ করতে হবে তা নিয়ে প্রশিক্ষণ শিবির করল সিউড়ি দমকল বাহিনী।

    সিউড়ি দমকলবাহিনীর তরফ থেকে সিউড়ি বাসস্ট্যান্ড এলাকায় পথচলতি মানুষদের এই রকমই একটি প্রশিক্ষণ শিবির করে দেখানো হয়। যেখানে গ্যাস সিলিন্ডারে আগুন লাগা ছাড়াও তেল অথবা কাঠে আগুন লাগলে কী কী ব্যবস্থা গ্রহণ করতে হবে সেই সম্পর্কেও প্রশিক্ষণ শিবিরে হাতেনাতে দেখানো হয়। দৈনন্দিন জীবনে গ্রামাঞ্চল বা শহর অথবা দোকান, যে কোনও জায়গাতেই আগুন লাগার মতো ঘটনা ঘটতে পারে। এরই পরিপ্রেক্ষিতে কী ভাবে সেই আগুন নিয়ন্ত্রণে আনা যেতে পারে তা নিয়ে এই প্রশিক্ষণ শিবির করা হয় বলে জানান দমকল বাহিনীর আধিকারিকরা।

    আরও পড়ুন: ৫০ টাকারও বেশি দাম বেড়েছে এক বছরে, ভর্তুকির দাবিতে আন্দোলনে নামছে কেরোসিন ডিলাররা

    গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে কী করতে হবে?

    প্রশিক্ষণ শিবিরে যা দেখানো হয় তাতে গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে বিচলিত না হয়ে তৎক্ষণাৎ হাতের কাছে থাকা হালকা মোটা ধরনের কাপড়, কম্বল ইত্যাদিকে প্রথমে জলে ভিজিয়ে নিতে হবে এবং খুব তাড়াতাড়ি তা ঢাকা দিয়ে দিতে হবে। হাতের কাছে যদি কোন ধরনের কাপড় না থাকে, তাহলে হাতের কাছে বালতি থাকলে তাও চাপা দিয়ে এই আগুন নেভানো যেতে পারে বলে হাতেনাতে শেখালেন দমকল বাহিনীর কর্মীরা।

    দমকল বাহিনীর কর্মীরা জানান, রান্নার গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে এই সকল পদ্ধতি অবলম্বন করে বিপদ এড়ানো যেতে পারে। এই প্রশিক্ষণ শিবির বা সচেতনতা শিবির করা হয় মূলত প্রাথমিক আগুন লাগলে তৎক্ষণাৎ কি কি ব্যবস্থা গ্রহণ করতে হবে তা নিয়ে। এক মাস ধরে এই ধরনের সচেতনতা বা প্রশিক্ষণ শিবির রাজ্যজুড়ে চলবে বলে জানিয়েছেন দমকল বাহিনীর আধিকারিকরা।

    Madhab Das

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Birbhum

    পরবর্তী খবর