Home /News /south-bengal /
Homeopathy Doctor: সরকারি কলেজ থেকে হোমিওপ্যাথি ডিগ্রি পেতে চান? থাকল ভবিষ্যৎ গড়ার সুলুকসন্ধান

Homeopathy Doctor: সরকারি কলেজ থেকে হোমিওপ্যাথি ডিগ্রি পেতে চান? থাকল ভবিষ্যৎ গড়ার সুলুকসন্ধান

West Burdwan: আসানসোলের এই সরকারি কলেজ থেকে হোমিওপ্যাথি ডিগ্রি পেতে হলে, আপনাকে প্রথমেই নিট অর্থাৎ ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট দিতে হবে।

  • Share this:

    #পশ্চিম বর্ধমান: রাশিয়া-ইউক্রেন যুদ্ধে এদেশের মেডিক্যাল পড়ুয়ারা সবচেয়ে বেশি সমস্যার সম্মুখীন হয়েছেন। বেশিরভাগ পড়ুয়াকে মাঝপথে পড়াশোনা ছেড়ে বাড়ি ফিরে আসতে হয়েছে। রাজ্যে মেডিক্যাল পড়ার জন্য আসনের অপ্রতুলতা, সেই কারণেই দেশ ছাড়ার পথ নেন তাঁরা। কিন্তু পশ্চিম বর্ধমান জেলার সরকারি কলেজ থেকে ডাক্তারি পড়ার সুযোগ রয়েছে। আপনি যদি হোমিওপ্যাথি ডাক্তার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান, তাহলে সুযোগ পাবেন পশ্চিম বর্ধমান জেলার আসানসোলে অবস্থিত বেঙ্গল হোমিওপ্যাথি মেডিক্যাল কলেজ এন্ড হসপিটাল থেকে।

    • কোর্সের নাম হোমিওপ্যাথিক ডাক্তার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত হলে, আপনাকে ব্যাচেলর অফ হোমিওপ্যাথি মেডিক্যাল অ্যান্ড সার্জারি (BHMS) ডিগ্রি পেতে হবে। আসানসোলের এই সরকারি কলেজ থেকে হোমিওপ্যাথি ডিগ্রি পেতে হলে, আপনাকে প্রথমেই নিট অর্থাৎ ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট দিতে হবে। তবেই আপনি এখানে ভর্তির সুযোগ পাবেন। নিট না দিয়ে সরাসরি ভর্তি হওয়ার কোনও সুযোগ নেই।

    আরও পড়ুন Potato Price:ফলন কম, আলুর দাম আরও বাড়তে পারে!

    • ভর্তি প্রক্রিয়া বছরে একবার ছাত্র ভর্তি প্রক্রিয়া হয় এই কলেজে। বেঙ্গল হোমিওপ্যাথি মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালে নিট পরীক্ষা সম্পন্ন হওয়ার পর ভর্তি প্রক্রিয়া চালু হয়। এক্ষেত্রে যারা হোমিওপ্যাথি ডাক্তার হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে চান বা বিএইচএমএস (BHMS) ডিগ্রি করতে চান, তাদের উচ্চ মাধ্যমিক স্তরে বিজ্ঞান বিভাগ নিয়ে পড়াশোনা করতে হবে। পাশাপাশি তাদের ৫০% নম্বর থাকতে হবে এবং নিট পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে যে সমস্ত পড়ুয়ারা এই মেডিকেল কলেজে ভর্তি হতে চান, তাদের আপাতত নিতে হবে নিট পরীক্ষার প্রস্তুতি।

    • কোর্সের মেয়াদ আসানসোলের বেঙ্গল হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালে ব্যাচেলার অফ হোমিওপ্যাথি মেডিসিন অ্যান্ড সার্জারি (BHMS) কোর্সের মেয়াদ সাড়ে চার বছর। তারপর এক বছর করতে হবে ইন্টার্নশিপ। তার মধ্যে ছয় মাস ইন্টার্নশিপ করতে হবে কলেজে, এবং বাকি ছয় মাস ইন্টার্নশিপ করার সুযোগ পাওয়া যাবে জেলা হাসপাতাল বা সাব ডিভিশনাল হাসপাতালে। উল্লেখ্য, অন্যান্য হোমিওপ্যাথি কলেজ কোর্সের মেয়াদ সাড়ে চার বছর।

    আরও পড়ুন Murshidabad News: সিরাজউদ্দৌলা তৈরি হিরাঝিল প্রাসাদ, পুনরুদ্ধারে যাদবপুরের প্রাক্তনী

    • হোস্টেল সুবিধা পড়ুয়াদের জন্য কলেজে রয়েছে হোস্টেলের ব্যবস্থা। ফলে দূরবর্তী পড়ুয়ারাও এই মেডিকেল কলেজ থেকে খুব সহজেই পড়াশোনা করতে পারবেন। আসানসোলের ইসমাইলে অবস্থিত এই বেঙ্গল হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল। তবে এই কলেজে অনলাইনে ভর্তির কোনও সুযোগ নেই।

    • কোর্সের খরচ ও কাজের সুযোগ প্রসঙ্গত, আসানসোলের এই হোমিওপ্যাথি মেডিক্যাল কলেজে আসন সংখ্যা ৫০। সাড়ে চার বছরের কোর্স ফি বাবদ খরচ পড়বে প্রায় ৬ লাখ ৭৫ হাজার টাকা। ফি সেমিস্টার অনুযায়ী পড়ুয়াদের জমা করতে হবে। কোর্স শেষ হলে আপনি পাবেন বিভিন্ন হোমিওপ্যাথি হাসপাতালে কাজের সুযোগ। তাছাড়া সাধারণ প্রাক্টিশনার হিসেবে নিজের চেম্বার খুলতে পারবেন। বিএইচএমএস ডিগ্রি শেষ করে আপনার জন্য থাকছে উচ্চতর পড়াশোনার সুযোগও।

    Published by:Pooja Basu
    First published:

    Tags: NEET, South bengal news

    পরবর্তী খবর