corona virus btn
corona virus btn
Loading

কিছুক্ষণের মধ্যেই প্রবল বেগে আছড়ে পড়বে আমফান, মোকাবিলায় প্রস্তুত হুগলি জেলা প্রশাসন

কিছুক্ষণের মধ্যেই প্রবল বেগে আছড়ে পড়বে আমফান, মোকাবিলায় প্রস্তুত হুগলি জেলা প্রশাসন

হুগলিতে ১১০-১২০ কিমি বেগে আমপান আছড়ে পরবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। সুপার সাইক্লোন আটকানো যাবে না, কিন্তু ক্ষয়ক্ষতি যতটা সম্ভব আটকানো যায়, সেটাই লক্ষ হুগলি জেলা প্রশাসনের।

  • Share this:

#হুগলি: সুপার সাইক্লোন আমপান মোকাবিলায় প্রস্তুত হুগলি জেলা প্রশাসন। বিপর্যয় মোকাবিলা বাহিনীকে প্রস্তুত করা হয়েছে। কাঁচা বাড়ি থেকে ৭ হাজারের বেশি মানুষকে সরানো হয়েছে। রাখা হয়েছে ত্রাণ শিবিরে। বিদ্যুৎ দফতর, স্বাস্থ্য দফতর, সেচ, কৃষি, দমকল, পুলিশ সহ ২৪টি দফতরকে এ্যালার্ট করা হয়েছে। জলপথ পরিবহন বন্ধ রয়েছে লকডাউনের ফলে। তবু কোনও নদীতে নৌকা নামাতে নিষেধ করা হয়েছে। নদী তীরবর্তী এলাকায় মাইকিং করে সতর্ক করা হচ্ছে জন সাধারণকে। ঝড়ের সময় বাইরে থাকতে বারণ করা হচ্ছে। পর্যাপ্ত ত্রাণ মজুত রয়েছে জেলায়। ত্রিপল, শুকনো খাবার, জল সময় মতো ক্ষতিগ্রস্থদের কাছে পৌঁছে দেওয়ার সব রকম ব্যবস্থা করা হয়েছে।

২৪ ঘণ্টার জন্য কন্ট্রোল রুম খোলা হয়েছে। হুগলি জেলাশাসক ওয়াই রত্নাকর রাও তাঁর অফিস থেকেই সব নজরদারি করতে পারবেন। চালু করা হয়েছে হেল্প লাইন নম্বর। বিপদ হলে হেল্প লাইন নম্বরে ফোন করা যাবে। বিপর্যয় মোকাবিলা বাহিনী প্রস্তুত রয়েছে আমপানের মোকাবিলায়। ত্রাণ সামগ্রী বিলি বন্টনে বিপর্যয় মোকাবিলা দফতরে ব্যস্ততা তুঙ্গে। হুগলিতে ১১০-১২০ কিমি বেগে আমপান আছড়ে পরবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। সুপার সাইক্লোন আটকানো যাবে না, কিন্তু ক্ষয়ক্ষতি যতটা সম্ভব আটকানো যায় সেটাই লক্ষ হুগলি জেলা প্রশাসনের।

হুগলি জেলায় ৪৭টি ত্রাণ শিবির খোলা হয়েছে। ১৩৩৭০ জনকে চিহ্নিত করা হয়েছে। তার মধ্যে ৭১১৫ জনকে ত্রাণ শিবিরে সরানো হয়েছে। ১৪৮ জন সিভিল ডিফেন্স ভলেন্টিয়ারকে নিযুক্ত করা হয়েছে। এসডিআরএফ-এর একটি দল পুরশুড়া রেসকিউ ক্যাম্পে রাখা হয়েছে। দু’টি স্পিড বোটকে শ্রীরামপুর ও চন্দননগরে প্রস্তুত রাখা হয়েছে। দুই হাজারের বেশি ত্রিপল বিলি করা হয়েছে। জেলা হেড কোয়াটার ছাড়াও চারটি মহকুমা ও আঠেরোটি ব্লকে কন্ট্রোল রুম খোলা হয়েছে। সাইক্লোনে টেলি যোগাযোগ অক্ষুন্ন রাখতে ব্যবহার করা হবে স্যাটেলাইট ফোন। কন্ট্রোল রুম টোল ফ্রি নম্বর ১৮০০৩৪৫৬১৩৫ / ০৩৩-২৬৮১২৬৫২ ।

Published by: Simli Raha
First published: May 19, 2020, 8:01 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर