corona virus btn
corona virus btn
Loading

দিঘায় উঠছে ইলিশ, তবে দাম আকাশছোঁয়া ! সাধারণ মানুষের নাগালের বাইরে

দিঘায় উঠছে ইলিশ, তবে দাম আকাশছোঁয়া ! সাধারণ মানুষের নাগালের বাইরে
Representational Image

ইতিমধ্যেই বেশ কয়েকটি নৌকা সমুদ্র থেকে ফিরেছে। মৎস্যজীবীরা ফিরেছেন মাছ শিকার করেই। যদিও চাহিদার তুলনায় ইলিশের তেমন একটা দেখা মিলছে না বলেই মৎস্যজীবীদের দাবি।

  • Share this:

#দিঘা: সমুদ্র থেকে একে একে ফিরছে ট্রলার ৷ দিঘায় উঠছে ইলিশ, তবে দিঘা মোহনার মাছ বাজারে ইলিশের দাম যথেষ্টই চড়া, যা দাম তাতে ইলিশ কেনা সাধারণ মানুষের প্রায় নাগালের বাইরে ৷

ইতিমধ্যেই বেশ কয়েকটি নৌকা সমুদ্র থেকে ফিরেছে। মৎস্যজীবীরা  ফিরেছেন মাছ শিকার করেই। যদিও চাহিদার তুলনায় ইলিশের তেমন একটা দেখা মিলছে না বলেই মৎস্যজীবীদের দাবি। সব মিলিয়ে গত দু’দিনে প্রায় দেড় টন সামুদ্রিক ইলিশ দিঘা মোহনায় উঠেছে। যা চাহিদার তুলনায় বেশি না হলেও আকার আয়তন আর ওজনে বেশ ভালোই বলা যায়।

৫০০ থেকে এক কেজি পর্যন্ত ওজনের ইলিশ উঠেছে দিঘার মৎসজীবীদের জালে। তবে চাহিদার তুলনায় আমদানির পরিমাণ কম হওয়ায় ইলিশের দাম দিঘায় বেশ বেশিই। ৫০০ থেকে ৭০০ গ্রাম ওজনের ইলিশ ৭০০/৮০০ টাকা দাম। ৮০০ থেকে এক কেজি ওজনের ইলিশের দাম ১০০০-১২০০ টাকা। দেড় কেজি ওজনের ইলিশ ২০০০-২২০০ টাকা দরে বিকোচ্ছে। তবে ইলিশের মরশুমেও এতদিন ইলিশ জালে ওঠার খবর সেভাবে মিলছিল না।আজ, বুধবার কিছু পরিমাণ ইলিশ ওঠার খবর মেলায় পূর্ব ভারতের বৃহত্তম মৎস্য নিলাম কেন্দ্র দিঘা মোহনায় দেখা দিয়েছে রূপোলী শষ্য কেনার হিড়িক।

এদিন ১০-টি ফিশিং বোট ঠেকেছে দিঘা মোহনায়। এক কালীন অনেকগুলি বোট ঠেকায় ইলিশ আমদানি চোখে পড়ছে, আগামী কয়েকদিনে আরও ট্রলার সমুদ্র থেকে ফিরবে, তার মানে আরও আমদানি হবে ইলিশের। এমনটাই ধারণা করছেন সকলেই।

Published by: Siddhartha Sarkar
First published: August 12, 2020, 11:38 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर