Home /News /south-bengal /
Hilsa: আবহাওয়া অনুকূল, তবু রূপনারায়ণ-হলদিতে জালে উঠছে না ইলিশ! মৎস্যজীবীদেরও মন খারাপ

Hilsa: আবহাওয়া অনুকূল, তবু রূপনারায়ণ-হলদিতে জালে উঠছে না ইলিশ! মৎস্যজীবীদেরও মন খারাপ

জালে উঠছে না সুস্বাদু ইলিশ৷

জালে উঠছে না সুস্বাদু ইলিশ৷

ঝিরিঝিরি বৃষ্টি আর পুবালি হাওয়াও বইছে। তবুও ইলিশের দেখা নেই।

  • Share this:

#কোলাঘাট: জিভে জল আনার প্রতিযোগিতায় সামুদ্রিক ইলিশকে টপকে রূপনারায়ণ কিংবা হলদি নদীর ইলিশের বাড়তি কদর বরাবরেরই। কিন্তু নদীর মিষ্টি জলের সেই ইলিশেরই এবার দেখা মিলছে না। হতাশ মৎস্যজীবী থেকে মাছ বিক্রেতা, প্রত্যেকেই।

পূর্ব মেদিনীপুরের গেঁওখালি, কুঁকড়াহাটি কিংবা হলদি তীরের হলদিয়ার টাউনশিপে এবার ধরা পড়ছে এমনই হতাশার ছবি। হতাশ ইলিশ রসিক বাঙালিরাও।

অথচ সুস্বাদু ইলিশ যথেষ্ট পরিমাণে ধরা পড়ার অনুকূল আবহাওয়া রয়েছে। ঝিরিঝিরি বৃষ্টি আর পুবালি হাওয়াও বইছে। তবুও ইলিশের দেখা নেই। ইলিশ ধরা পড়ছে না রূপনারায়ণ, হলদি কিংবা হুগলি নদীর জলে। তাই মন ভাল নেই পুর্ব মেদিনীপুরের নদী পাড়ের মৎস্যজীবীদের। মন ভালো নেই গেঁওখালি, কুঁকড়াহাটি, হলদিয়া সহ নদী তীরবর্তী এইসব অঞ্চলের মৎস্যজীবী বাসিন্দাদের। যাঁদের বছরভর অপেক্ষাই থাকে এই সময়টার জন্য।

আরও পড়ুন: যোগান কম, বাজারে চাহিদার পাশাপাশি বেড়েছে মাছের দাম

তাঁরা জানেন, জালে বেশি বেশি ইলিশ পড়া মানেই সংসারের সবার মুখে হাসি ফোটা। একইসঙ্গে তাঁরা এও জানেন বাজারে ইলিশের জোগান মানেই দাম কমবে এবং চাহিদাও বাড়বে। যদিও এবার সেই ছবিতে ভাটা! নদীতে নিয়ম মেনে জোয়ার এলেও ইলিশ প্রাপ্তিতে পুরোপুরি ভাটারই ছবি।

কদিন ধরে আবহাওয়ার নিষেধাজ্ঞা জারি থাকায় মাঝ নদীতে পাড়ি দেওয়াও একরকম বন্ধ। গোদের উপর বিষ ফোঁড়ার মতো আবহাওয়ার এই দুর্যোগেও মার খাচ্ছে ইলিশ শিকার।

নিয়ম নিষেধাজ্ঞা না মেনে বেশি বেশি খোকা ইলিশ ধরাকেই ইলিশের এই আকালের জন্য দায়ী করে বলে ক্ষোভ জানাচ্ছেন নদী পাড়ের মৎস্যজীবীরা। তাদের কথায়, ছোটো ফাঁসের জালই ভাল ইলিশের বড় শত্রু। সবকিছু জেনেও একশ্রেণির মাছ শিকারী খোকা ইলিশ ধরে চলেছে৷ মৎস্যজীবীদের কথায়, ইলিশের ভরা মরশুমেও ইলিশ নেই। তারপরেও কোনও ভ্রূক্ষেপ নেই কারও।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Hilsa

পরবর্তী খবর