পুজোর আগে ব্যাপক চাহিদা বালুচরী শাড়ির, বিষ্ণুপুরের শিল্পীদের এখন ব্যস্ততা তুঙ্গে

পুজোর আগে ব্যাপক চাহিদা বালুচরী শাড়ির, বিষ্ণুপুরের শিল্পীদের এখন ব্যস্ততা তুঙ্গে

এখন দেড় লাখি শাড়ি তৈরি করছেন শিল্পীরা। বিদেশেই চাহিদা রয়েছে সেই শাড়ির।

  • Share this:

#বিষ্ণুপুর: পুজোর বাকি আর মাত্র কয়েকদিন। পুজোর দিনগুলিতে নতুন নতুন ডিজাইনের শাড়ি তুলে দিতে এখন দিন রাত এক করে কাজ করছেন বাঁকুড়ার বিষ্ণুপুরের বালুচরী শিল্পীরা। সময়ের সঙ্গে সঙ্গে বিষ্ণুপুরের বিখ্যাত বালুচরি শাড়িতেও এসেছে বৈচিত্রের ছোঁয়া। এখন দেড় লাখি শাড়ি তৈরি করছেন শিল্পীরা। বিদেশেই চাহিদা রয়েছে সেই শাড়ির। তা দেখতে বালুচরি শাড়ি তৈরির আঁতুড়ঘরে হাজির হল News18 বাংলা।

ইতিহাসপ্রসিদ্ধ মল্লরাজাদের একসময়ের রাজধানী বিষ্ণুপুরের আর একটি গর্ব বালুচরী শাড়ি। একটা সময়ে এই বিখ্যাত শাড়ি শিল্পে ভাটা পড়েছিল। তবে বালুচরী শিল্পের ভাল দিন আবার ফিরে এসেছে। নতুন করে আগ্রহী হচ্ছে বর্তমান প্রজন্ম। তৈরি হচ্ছে নতুন শিল্প। শাড়ির ডিজাইনেও অভিনবত্ব। ক্রেতার কাছে পৌছতে দেড় লাখি শাড়িও তৈরি হয়েছে। এই শাড়ির চাহিদাও আছে বাজারে।

শিল্পীদের নতুন কাজ করার সাহস দিচ্ছে বাঁকুড়া জেলা প্রশাসন। আগে দামি শাড়ি তৈরি করে, বাজার পেতেন না শিল্পীরা। এখন সেই সমস্যা মিটেছে। ফলে এগিয়ে আসছেন শিল্পীরাও।

এক সময় জেলার ইতিহাসের সঙ্গে জড়িয়ে ছিল শাড়ির ইতিহাস। নতুন প্রজন্ম নতুন স্বপ্ন নিয়ে বুনতে চাইছে বালুচরী। আর তাতেই আশার আলো দেখছেন তন্তুবায় সমিতি।

First published: 12:53:48 PM Sep 16, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर