দক্ষিণবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

আগামী দু’দিন প্রবল বৃষ্টিতে ভাসবে উত্তরবঙ্গ, বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গেও

আগামী দু’দিন প্রবল বৃষ্টিতে ভাসবে উত্তরবঙ্গ, বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গেও
Representative Image

বজ্রবিদ্যুৎ এর আশঙ্কা থাকছে মালদা ও দুই দিনাজপুরে।

  • Share this:

#কলকাতা: প্রবল বৃষ্টিতে ভাসতে চলেছে উত্তরবঙ্গ। আগামী ৪৮ ঘণ্টায় অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এই ৫ জেলায় প্রবল বৃষ্টির আশঙ্কা রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় ২০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে এই জেলাগুলিতে। পরবর্তী ২৪ ঘন্টায় জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলায় ২০০ মিলি মিটারের বেশী বৃষ্টির আশঙ্কা থাকছে। সোমবার পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দক্ষিণবঙ্গেও বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হতে পারে বীরভূম ও মুর্শিদাবাদে।

উত্তরবঙ্গে প্রবল বৃষ্টিতে দার্জিলিং,কালিম্পং পার্বত্য ধসের আশঙ্কা। সেই সঙ্গে উত্তরবঙ্গের নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। উত্তরবঙ্গের নদী গুলির জলস্তর অনেকটাই বাড়তে পারে। বেশ কিছু এলাকায় বন্যার পরিস্থিতির প্রবল সম্ভাবনা রয়েছে।

মৌসুমী অক্ষরেখার পূর্বাংশ হিমালয়ের পাদদেশে অবস্থান করছে। সক্রিয় রয়েছে মৌসুমী অক্ষরেখার পশ্চিমাংশ। মৌসুমী অক্ষরেখার অমৃতসর, বরেলি, মধুবনি, পাটনা হয়ে হিমালয়ের পাদদেশ পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর প্রভাবেই উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি এবং সিকিম উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির পূর্বাভাস।

কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। আদ্রতা জনিত অস্বস্তি থাকবে চরমে। বিক্ষিপ্তভাবে দু-এক পশলা হালকা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতায় শুক্রবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.২ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রী বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ২  ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৬ থেকে ৯২ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে সামান্য ৫.৮ মিলিমিটার।

উত্তরবঙ্গের দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহার এই পাঁচ জেলায় শুক্র ও শনিবার অতিবৃষ্টির সর্তকতা রয়েছে। এই ৫ জেলার কয়েক জায়গায় ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাতের আশঙ্কা। ভারী বৃষ্টি হবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। রবি ও সোমবারেও ভারী বৃষ্টি হবে আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়িতে।

বজ্রবিদ্যুৎ এর আশঙ্কা থাকছে মালদা ও দুই দিনাজপুরে।

দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি বীরভূম ও মুর্শিদাবাদে। কলকাতা সহ বাকি জেলায় আর্দ্রতার ফলে অস্বস্তি বেশি থাকবে। বিক্ষিপ্তভাবে দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে বজ্রবিদ্যুৎ এর আশঙ্কা থাকছে। সোমবার পূর্ব পশ্চিম মেদিনীপুরে বৃষ্টি বাড়বে।

উত্তর পূর্ব ভারত সাগরের নিম্নচাপ রয়েছে। ঘূর্ণাবর্ত রয়েছে হরিয়ানা ও ওড়িশায়। অতি সক্রিয় মৌসুমী অক্ষরেখা।এর প্রভাবে গুজরাট উপকূলে সৌরাষ্ট্র ও কচ্ছ এলাকায় আগামী দু-তিন দিন অতি ভারী বৃষ্টির সম্ভাবনা।উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বিশেষ করে আসাম, মেঘালয় ও অরুণাচল প্রদেশের অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সিকিম ও উত্তরবঙ্গের শনিবার পর্যন্ত প্রবল বৃষ্টির আশঙ্কাও থাকছে৷ ভারী বৃষ্টি হবে বিহার উত্তর প্রদেশ ও উত্তরাখণ্ডেও।

Published by: Pooja Basu
First published: July 10, 2020, 8:55 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर