বাঁকুড়ায় একাধিক নার্সিংহোমকে শো-কজ ও বন্ধের নোটিশ

বাঁকুড়ায় একাধিক নার্সিংহোমকে শো-কজ ও বন্ধের নোটিশ

বাঁকুড়ার তিনটি নার্সিং হোমকে বন্ধের নোটিশ ও ১৬ টি নার্সিং হোমকে পরিকাঠামোগত ত্রুটির কারণে শো কজ করল স্বাস্থ্য দফতর ।

  • Share this:

#বাঁকুড়া: বাঁকুড়ার তিনটি নার্সিং হোমকে বন্ধের নোটিশ ও ১৬ টি নার্সিং হোমকে পরিকাঠামোগত ত্রুটির কারণে শো কজ করল স্বাস্থ্য দফতর ।

রাজ্যে নার্সিং হোম গুলির বেপরোয়া মনোভাবে রাশ টানতে স্বাস্থ্য দফতর উদ্যোগী হতেই বাঁকুড়া জেলার একাধিক নার্সিং হোমের পরিকাঠামোর অভাবের বিষয়টি বে আব্রু হয়ে পড়ল । চলতি মাসের শুরুতেই স্বাস্থ্য ভবনের নির্দেশে বাঁকুড়া জেলা স্বাস্থ্য দফতর চার সদস্যের একটি কমিটি গঠন করে নার্সিং হোমগুলির পরিকাঠামো খতিয়ে দেখতে উদ্যোগী হয় ।

২০০৩ সালের ক্লিনিক্যাল এস্টাব্লিশমেন্ট আইনকে সামনে রেখে বাঁকুড়া জেলায় সচল ৫১ টি নার্সিং হোম পরিদর্শন করে ওই চার সদস্যের কমিটি । কমিটির দেওয়া রিপোর্ট এর ভিত্তিতে স্বাস্থ্য দফতর ইতিমধ্যেই তিনটি নার্সিংহোম বন্ধের নোটিশ জারি করেছে । স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, প্রথমে ৬ টি নার্সিং হোম বন্ধ করার কথা বলা হলেও তাদের মধ্যে তিনটি নার্সিং হোম ইতিমধ্যেই নিজেদের পরিকাঠামো উন্নয়ন করায় সেগুলি চালু রাখার ছাড়পত্র দিয়েছে স্বাস্থ্য দফতর।

Loading...

২০০৩ সালের ক্লিনিক্যাল এস্টাব্লিশমেন্ট আইনে থাকা একাধিক বিষয় অনুসরণ না করায় মোট ১৬ টি নার্সিং হোমকে শো কজ করেছে স্বাস্থ্য দফতর । বাঁকুড়া শহরের অধিকাংশ নামী নার্সিং হোম স্বাস্থ্য দফতরের শো কজ নোটিশ পেয়েছে বলে জানা গেছে । যে তিনটি নার্সিং হোম বন্ধের জন্য স্বাস্থ্য দফতর নির্দেশ দিয়েছে সেগুলি দীর্ঘদিন ধরে বন্ধ অবস্থাতেই পড়ে রয়েছে বলে জানা গেছে ।  স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, যে ৯ টি  বিষয়ে খামতি থাকার জন্য ১৬ টি নার্সিং হোমকে শো কজ করা হয়েছে  সেগুলির বিরুদ্ধে এক বা একাধিক  বেনিয়মের অভিযোগ রয়েছে।

এই অভিযোগগুলি হল-

১) ২০ টি বেড পিছু একজন করে আর এম ও রাখার নিয়ম পালন করা হয়না

২) ৫ টি বেড পিছু ১ জন করে নার্স রাখার নিয়ম পালন করা হয়না

৩) ৫ টি বেড পিছু একজন করে গ্রুপ ডি কর্মী রাখা হয়নি

৪)  ৪ টি বেড পিছু একজন করে সুইপার রাখা হয়নি

৫) নিয়ম অনুযায়ী অনেক নার্সিং হোমের ২০০ স্কোয়ার ফুটের অপারেশন থিয়েটার নেই

৬)  অদক্ষ ও প্রশিক্ষন হীন স্বাস্থ্য কর্মী ও নার্সিং স্টাফ নিয়োগ

৭) অনেক নার্সিং হোম বার্ষিক রিপোর্ট স্বাস্থ্য দফতরে জমা দেয়নি

৮) বেশ কয়েকটি নার্সিং হোমে ৬ নম্বর ফর্মে উল্লিখিত নিয়ম অনুযায়ী বিল করা হয়না

এছাড়াও একাধিক নার্সিং হোমের বিরুদ্ধে ভুয়ো আর এম ও রাখার অভিযোগও রয়েছে বলে স্বাস্থ্য দফতর সূত্রে খবর । নার্সিং হোম গুলির কাছ থেকে শো কজের উত্তর মিললে সেগুলি স্বাস্থ্য ভবনে পাঠানো হবে বলে স্বাস্থ্য দফতর সূত্রে জানা গেছে ।

First published: 01:20:54 PM Mar 27, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर