corona virus btn
corona virus btn
Loading

যোগাযোগে ভরসা হ্যাম রেডিও  

যোগাযোগে ভরসা হ্যাম রেডিও  

বুধবার ভোর রাত থেকেই ব্যাপক ঝড় আর বৃষ্টি শুরু হয়েছে কাকদ্বীপ, সাগর দ্বীপ, নামখানা, পাথর প্রতিমা এলাকায়।

  • Share this:

#কাকদ্বীপ: বুধবার ভোর রাত থেকেই ব্যাপক ঝড় আর বৃষ্টি শুরু হয়েছে কাকদ্বীপ, সাগর দ্বীপ, নামখানা, পাথর প্রতিমা এলাকায়। ফলে সকাল থেকেই যোগাযোগ বিচ্ছিন্ন একাধিক এলাকায়। মোবাইল ফোনের একাধিক জায়গায় নেটওয়ার্ক সংক্রান্ত অসুবিধা তৈরি হয়েছে। সমস্যা মেটানোর জন্য কাজ শুরু হলেও, সেই কাজ কখন শেষ হবে তা নিয়ে একটা অনিশ্চয়তা তৈরি হয়ে আছে। এই অবস্থায় ভরসা একমাত্র হ্যাম রেডিও।

দক্ষিণ ২৪ পরগণা জেলার ৯টি প্রান্তে হ্যাম রেডিও স্টেশন বসানো হয়েছে। সেখান থেকেই আপাতত চলছে পরিস্থিতি মোকাবিলার কাজ।কাকদ্বীপ, পাথরপ্রতিমা, গোসাবা, সাগরদ্বীপ, বকখালি, ঝড়খালি, নামখানা সহ বিভিন্ন প্রান্তে প্রস্তুত এই হ্যাম রেডিও টিম। সাথে থাকছে ভেরি হাই ফ্রিকোয়েন্সি রেডিও সেট। যাতে বড় কোনও অসুবিধা হলে যাতে রাজ্যের বিভিন্ন প্রান্তে গিয়ে যোগাযোগ করা যায়। এছাড়া যে ছোট ছোট রেডিও রিসিভার সিগন্যাল সেট বসানো হয়েছে সেখান থেকে যোগাযোগ রাখা হচ্ছে নদী তীরবর্তী এলাকা বা সমুদ্র তীরবর্তী এলাকার বাসিন্দাদের সাথে। হ্যাম রেডিও অপারেট করছেন সোদপুরের বাসিন্দা অম্বরীশ নাগ বিশ্বাস। বুধবার সকাল থেকেই তিনি ব্যস্ত আমফান নিয়ে চারিদিকে কি অবস্থা তা জানার জন্য।

হ্যাম রেডিও মারফত খবর পাওয়া গেল জি প্লটে একটি নদী বাঁধ জলের তোড়ে ভেঙে গেছে। খবর পাওয়ার সাথে সাথে তৎপর হয় প্রশাসন। যদিও ফোন মারফত যোগাযোগ করা সম্ভব হয়ে উঠছিল না৷ অম্বরীশ বাবু জানান, "প্রচন্ড ঝড় হলে কাজ করবে না ফোন। তখন থেকে আমাদের ওপরেই ভরসা রাখতে হবে। আমাদের সদস্যরা বিভিন্ন জায়গায় এ ভাবেই সেট আপ সাজিয়েছেন যাতে দ্রুত আমরা খবর পাই। সেই খবর প্রশাসনের কাছে পাঠিয়ে দিলেই দ্রুত কাজ শুরু হয়ে যায়।" হ্যাম রেডিও মারফত এই কথা জানতে পেরে দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে পারছে জেলা প্রশাসনও। অন্যদিকে হলদিয়া বন্দর সহ ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর সাথেও হ্যাম রেডিও মাধ্যমে যোগাযোগ করা হচ্ছে।

 ABIR GHOSHAL

Published by: Debalina Datta
First published: May 20, 2020, 7:44 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर