সন্তান লাভের আশায় আজও চন্দ্রকোণার নানক স্থলে গুরুনানক জয়ন্তীতে ভিড় জমান ভক্তরা

সন্তান লাভের আশায় আজও চন্দ্রকোণার নানক স্থলে গুরুনানক জয়ন্তীতে ভিড় জমান ভক্তরা

শিখ ধর্মের মানুষদের দাবি চন্দ্রকোণার রাজা চন্দ্রকেতু গুরু নানকের আশীর্বাদে সন্তান লাভ করেন। সেই থেকেই দূর-দূরান্ত থেকে মানুষ সন্তান কামনায় ছুটে আসেন চন্দ্রকোণার নানক স্থলে।

  • Share this:

#চন্দ্রকোণা: গুরু নানকের ৫৫০তম জন্মবার্ষিকীকে ঘিরে উৎসবের আমেজ পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোণা থানার রামগড় গ্রামে। কথিত আছে, গুরু নানক তাঁর চার দফার ভ্রমণকালে চন্দ্রকোণা আসেন। ১৫১০ সালের জুন মাসে চন্দ্রকোণার রাজা চন্দ্রকেতুর সঙ্গে দেখা করতে এই গ্রামে আসেন গুরুনানক। রাজগৃহে সন্তান না হওয়ায় গুরু নানকের কাছে পথনির্দেশ চান রাজা চন্দ্রকেতু। সেই সময় গুরু নানকের নির্দেশে রাজা চন্দ্রকেতু এই গ্রামেই গুরু নানাক আশ্রম তৈরি করেন। এরপর প্রায় ৫১০ বছর ধরে গুরু নানকের এই আশ্রমে মহাসমারোহে পালিত হয় তাঁর জন্মদিন।

জন্মদিনে গ্রামে আসেন বহু ভাষাভাষীর মানুষ। গুরু নানকের জন্মদিন উপলক্ষে চন্দ্রকোণার এই রামগড় গ্রামে আজ উৎসবে মেতেছে গ্রামবাসীরা। ডিসেম্বর মাসের ১২ তারিখে প্রতিবছর বাৎসরিক অনুষ্ঠান হয়। বাৎসরিক অনুষ্ঠান উপলক্ষে হাজার হাজার মানুষ রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে চন্দ্রকোণার নানক স্থলে পৌঁছান। শিখ ধর্মের মানুষদের দাবি চন্দ্রকোণার রাজা চন্দ্রকেতু গুরু নানকের আশীর্বাদে সন্তান লাভ করেন। সেই থেকেই দূর-দূরান্ত থেকে মানুষ সন্তান কামনায় ছুটে আসেন চন্দ্রকোণার নানক স্থলে।

First published: 06:03:45 PM Nov 12, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर