• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • #EgiyeBangla: বড়ি তৈরি করে স্বনির্ভরতা, বর্ধমানের মহিলাদের তৈরি বড়ি পাড়ি দিচ্ছে মুম্বইয়ে

#EgiyeBangla: বড়ি তৈরি করে স্বনির্ভরতা, বর্ধমানের মহিলাদের তৈরি বড়ি পাড়ি দিচ্ছে মুম্বইয়ে

চলছে বড়ি দেওয়ার পালা ৷ নিজস্ব চিত্র ৷

চলছে বড়ি দেওয়ার পালা ৷ নিজস্ব চিত্র ৷

নকশা বড়ি, শুক্তো বড়ি, পোস্ত বড়ি। মটর, মুসুর, কলাইয়ের ডালের সঙ্গে হরেক উপকরণ মিশিয়ে রোদে বড়ি শুকোন মহিলারা। বর্ধমানের ডালের বড়ি পাড়ি জমাচ্ছে মুম্বইয়ে। প্রশাসনিক সহায়তায় আর্থিক স্বাধীন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা।

  • Share this:

    #বর্ধমান: নকশা বড়ি, শুক্তো বড়ি, পোস্ত বড়ি। মটর, মুসুর, কলাইয়ের ডালের সঙ্গে হরেক উপকরণ মিশিয়ে রোদে বড়ি শুকোন মহিলারা। বর্ধমানের ডালের বড়ি পাড়ি জমাচ্ছে মুম্বইয়ে। প্রশাসনিক সহায়তায় আর্থিক স্বাধীন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। ডালের বড়ি যত্ন করি... কে বানাও, ও সুন্দরী।। দুপুরে ভাতঘুমের গড়াগড়ির সঙ্গে আড়ি। তখনই ভাব বড়ির সঙ্গে। ছাদের রোদে পিঠ দিয়ে তখনই স্বাদের সম্ভারের সঙ্গে গল্প। বর্ধমানের নাড়ি এলাকার মহিলাদের স্বনির্ভর হয়ে ওঠার গল্প। যে গল্পের প্রধান চরিত্রে বাঙালির প্রিয় ডালের বড়ি। শুক্তো বা মাছের ঝোলে। ভাজায় বা তরকারিতে.. ডালের বড়ি.. আহা কী স্বাদ.. মরি মরি .. মটর, মুসুর, কলাইয়ের ডালের সঙ্গে হিং ও কালো জিরে মিশিয়ে বড়ি তৈরি করছেন বর্ধমানের স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। রাতে ভিজিয়ে রাখা ডাল সকালে বেটে নেওয়া হয়। এরপর রোদে কাপড় মেলে বড়ি শুকিয়ে নিলেই তৈরি। স্থানীয় বাজারের জিভ ভুলিয়েছে এই বড়ি। বড়ির স্বাদ পৌঁছেছে মুম্বইতেও। প্রশাসনিক সহায়তায় ঋণ পেয়েছেন মহিলারা।

    আরও পড়ুন: #EgiyeBangla: কালীগঞ্জে তৈরি হল রাজ্যের প্রথম গ্রামীণ হাট

    ডালের বড়ি যত্ন করি ------------------- - নকশা বড়ি, শুক্তো বড়ি, পোস্ত বড়ি, লাউ বড়ি, মুলো বড়ি (তৈরি করছেন মহিলারা) - বর্ধমান ১ পঞ্চায়েত সমিতির উদ্যোগে প্রশিক্ষণ - প্রথমে ১ লক্ষ ও পরে ২ লক্ষ টাকা ঋণ মহিলারা হয়েছেন স্বনির্ভর। আত্মবিশ্বাস বেড়েছে। পাশে দাঁড়িয়ে খুশি প্রশাসনও। সময়ের আগে ঋণ শোধ করায় মহিলারা পেয়েছেন ১০ হাজার টাকা ভর্তুকি। সেই টাকায় কাঁচামাল কিনে দ্বিগুণ উৎসাহে চলছে বড়ি তৈরি। মুখ্যমন্ত্রীর উদ্যোগে মাটিমেলা, কৃষি মেলা, সবলা মেলা, হস্তশিল্প মেলায় পসরা সাজানোর সুযোগ মিলেছে। স্বনির্ভর মহিলারা এখন বলছেন,

    ডালের বড়ি মোদের সই স্বনির্ভরতা আঁকড়ে রই।।

    First published: