• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • হাওড়া ময়দান থেকে সাঁতরাগাছি ইস্ট ওয়েস্ট মেট্রো সম্প্রসারণে আগ্রহী রাজ্য

হাওড়া ময়দান থেকে সাঁতরাগাছি ইস্ট ওয়েস্ট মেট্রো সম্প্রসারণে আগ্রহী রাজ্য

হাওড়া ময়দান থেকে সাঁতরাগাছি পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রো সম্প্রসারণে আগ্রহী রাজ্য।

হাওড়া ময়দান থেকে সাঁতরাগাছি পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রো সম্প্রসারণে আগ্রহী রাজ্য।

হাওড়া ময়দান থেকে সাঁতরাগাছি পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রো সম্প্রসারণে আগ্রহী রাজ্য।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #হাওড়া: হাওড়া ময়দান থেকে সাঁতরাগাছি পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রো সম্প্রসারণে আগ্রহী রাজ্য। সম্প্রসারিত অংশ আদৌ লাভজনক হবে কিনা খতিয়ে দেখতে রাইটসকে দিয়ে করানো হচ্ছে সমীক্ষা । আজ প্রস্তাবিত মেট্রো পথ পরিদর্শনে যান হাওড়ার মেয়র, রাইটস ও পুলিশ কর্তারা। যদিও রেল ও নগরায়ন মন্ত্রক এখনও সবুজ সঙ্কেত দেয়নি। আগামী মাসে রেলমন্ত্রী সুরেশ প্রভুর কলকাতা সফরের সময়ে উঠতে পারে বিষয়টি। তবে এই কাজের আর্থিক দায়ভার কে নেবে তা নিয়ে রয়েছে ধোঁয়াশা। আশাবাদী রাজ্য ।

    হাওড়া ময়দান থেকে সাঁতরাগাছি পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রো সম্প্রসারণ চাইছে রাজ্য সরকার। সম্প্রসারিত অংশের জন্য ইতিমধ্যেই তৈরি হয়েছে রুট ম্যাপ। শুক্রবার হাওড়া পুরসভায় বৈঠকে বসেন মেয়র, হাওড়ার ডিসি ট্রাফিক, রেল, কেএমআরসিএলের কর্তারা। শনিবার সকালে রামকৃষ্ণপুর ঘাট থেকে শিবপুর শ্মশানঘাট পর্যন্ত স্পট পরিদর্শন করেন।

    হাওড়া ময়দান ছাড়িয়ে মেট্রো যাবে সাঁতরাগাছি। মাঝে থাকবে আটটি স্টেশন। প্রান্তিক স্টেশন হাওড়া ময়দান। সেখান থেকে ফোরশোর রোড স্টেশন। তারপরই এলিভেটেড হয়ে শালিমার স্টেশন হয়ে কোনা এক্সপ্রেসওয়ের পাশে পদ্মপুকুর রেললাইন বরাবর সোজা পৌঁছবে সাঁতরাগছি স্টেশন। সাঁতরাগাছি বাস টার্মিনালে ডিপো থেকে ট্রেন ঘুরবে।

    -----২০০৬ দিল্লি মেট্রো রেলওয়ে কর্পোরেশন নিউ দাশনগর থেকে নিউটাউন পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রোর কথা জানায় সেই মত রুট ম্যাপও তৈরি হয়

    -----২০০৮ আর্থিক কারণ দেখিয়ে প্রকল্প বাতিল করা হয় ------সেক্টর ফাইভ থেকে হাওড়া স্টেশন পর্যন্ত প্রকল্পের অনুমোদন মেলে -------২০০৯-য়ে ৯৯০ মিটার মেট্রো সম্প্রসারণের অনুমোদন মেলে -------হাওড়া ময়দান পর্যন্ত মেট্রো সম্প্রসারণের অনুমোদন মেলে ---------প্রকল্পের ২৬ শতাংশ কেন্দ্রীয় নগরায়ন দফতর ও ৭.৪ শতাংশ দিচ্ছে রেল মন্ত্রক

    এখন রাজ্য ২০০৬-র পুরনো ম্যাপ অনুযায়ী মেট্রো সম্প্রসারণ চাইছে। রাইটসকে দিয়ে নতুন করে সমীক্ষা করানো হচ্ছে। তবে এই প্রকল্প বাস্তবায়ন কতটা হবে তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।সম্প্রসারিত অংশের জন্য কেন্দ্রের উপরই নির্ভর করতে হচ্ছে রাজ্যকে। তবে রেলমন্ত্রক যেভাবে সাঁতরাগছি স্টেশনকে নতুন টার্মিনাল স্টেশন তৈরি করতে চাইছে, তাতে এই প্রকল্প লাভজনক হবে বলেই মনে করা হচ্ছে। রাজ্য আশাবাদী, সেক্টর ফাইভ থেকে বিমানবন্দর পর্যন্ত মেট্রো সম্প্রসারণে যেভাবে সহযোগিতা করেছে রেল মন্ত্রক, এবারও তাই হবে। তবে কেন্দ্র-রাজ্যের রাজনৈতিক সমীকরণের অঙ্কে নতুন প্রকল্প অনুমোদনে অর্থই প্রধান বাধা হয়ে দাঁড়াতে পারে।

     
    First published: