• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • #EgiyeBangla: মহাজনের উপর আর ভরসা নয়, 'তাঁতসাথী' প্রকল্পে নিজেদের তাঁত পাচ্ছেন তাঁতশিল্পীরা

#EgiyeBangla: মহাজনের উপর আর ভরসা নয়, 'তাঁতসাথী' প্রকল্পে নিজেদের তাঁত পাচ্ছেন তাঁতশিল্পীরা

তাঁত শিল্পীরা নিজের তাঁত পেয়েছেন ৷ নিজস্ব চিত্র ৷

তাঁত শিল্পীরা নিজের তাঁত পেয়েছেন ৷ নিজস্ব চিত্র ৷

নদিয়ার শান্তিপুর আর ফুলিয়ার তাঁতের খ্যাতি দেশজোড়া। মহাজনের উপর ভরসা করে থাকায় তাঁত শিল্পীরা ঠিকমত মজুরি পেতেন না। বিপণনের বাজারও হারিয়ে যাচ্ছিল।

  • Share this:

    #শান্তিপুর: নদিয়ার শান্তিপুর আর ফুলিয়ার তাঁতের খ্যাতি দেশজোড়া। মহাজনের উপর ভরসা করে থাকায় তাঁত শিল্পীরা ঠিকমত মজুরি পেতেন না। বিপণনের বাজারও হারিয়ে যাচ্ছিল। তাঁত শিল্পের জরাজীর্ণ অবস্থার হাল ফিরিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁত সাথী প্রকল্পে এখন স্বনির্ভর প্রত্যেক তাঁত শিল্পী। বেড়েছে উ‍ৎপাদন ও বিপণন। তাঁত শিল্পের নাম শুনলেই মনে আসে নদিয়ার শান্তিপুর ও ফুলিয়ার কথা। নিজেদের ঘরে ছোটখাট কাজ করে সন্তুষ্ট থাকতে হত তাঁত শিল্পীদের। যে দিন কাজ সেদিন টাকা। অন্যদিন বসে থাকা। মহাজনের থেকে ধারের বোঝায় কমছিল উৎপাদন। তাঁতের বিপণনেও এগিয়ে আসেনি আগের সরকার। তাঁতশিল্পের অন্ধকার দূর করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর উদ্যোগে শুরু হয়েছে তাঁতসাথী প্রকল্প। তাঁত শিল্পীরা পেয়েছেন তাঁত বোনার সরঞ্জাম। নিজেরাই উৎপাদিত সামগ্রী বিক্রি করতে পারছেন শিল্পীরা। সার্বিক উন্নয়ন হয়েছে তাঁত শিল্পের।

    আরও পড়ুন: #EgiyeBangla: পানীয় জল, সেচের কাজ সবটাই হচ্ছে এখন, হাসি ফুটেছে বাঁকিবাঁধ গ্রামে

    তাঁত শিল্পের সাথী 'তাঁতসাথী' --------------------------- - রাজ্যে প্রায় ১ লক্ষ তাঁতশিল্পীকে সাহায্য - প্রথম দফায় ৬৫ হাজার ৫০০ তাঁতযন্ত্র বিলি - দ্বিতীয় দফায় ৩৪ হাজার ৫০০ তাঁতযন্ত্র বিলি - তাঁত বোনার সরঞ্জামও বিলি করা হয়েছে - সমবায় সমিতিগুলিতে সাহায্য - রফতানির পরিকাঠামো তৈরি হয়েছে - বিভিন্ন মেলায় পসরা সাজানোর সুযোগ তাঁত শিল্পীরা বলছেন, উৎপাদিত পণ্যের পুনরুজ্জীবন করে লাভের রাস্তা দেখিয়েছে প্রশাসন। অভাব মিটেছে তাঁতিদের। ভাল আছেন তাঁত শিল্পীরা। তাঁতসাথী প্রকল্পের হাত ধরে সুদিন ফিরেছে তাঁত শিল্পে। তাঁত শিল্পী থেকে তাঁত ব্যবসায়ী সমিতি। মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন সকলেই। শান্তিপুর আর ফুলিয়ার ঘরে ঘরে এখন নিরন্তর তাঁত বোনার শব্দ।

    First published: