শ্রীরামপুরে কাগজের দুর্গা, সেই দুর্গারই পুজো মল্লিকবাড়িতে

শ্রীরামপুরে কাগজের দুর্গা, সেই দুর্গারই পুজো মল্লিকবাড়িতে
Photo- Video Grab

পিচবোর্ড, রং, তুলি, পরচুলা, শাড়ি -- এসব দিয়েই কাগজের দুর্গা তৈরি করে হুগলির রমেশচন্দ্র গার্লস হাইস্কুলের নবম শ্রেণির ছাত্রী ঋত্বিকা মল্লিক।

  • Share this:

#শ্রীরামপুর: কাগজের দুর্গা তৈরিতে ব‍্যস্ত শ্রীরামপুরের নবম শ্রেণির ছাত্রী ঋত্বিকা মল্লিক। বাড়ির মেয়ের তৈরি সেই দুর্গাই পুজো হয় শ্রীরামপুরের চাঁতরার মল্লিকবাড়িতে।

পিচবোর্ড, রং, তুলি, পরচুলা, শাড়ি -- এসব দিয়েই কাগজের দুর্গা তৈরি করে হুগলির রমেশচন্দ্র গার্লস হাইস্কুলের নবম শ্রেণির ছাত্রী ঋত্বিকা মল্লিক। ক্লাস থ্রি-তে পড়ার সময় থেকেই তার দু্র্গাপুজো শুরু। তারপর থেকে এভাবেই বাড়ির মেয়ের তৈরি উমাই পুজো হয় শ্রীরামপুরের চাঁতরার মল্লিক বাড়িতে।

রথযাত্রার দিন কাঠামো, রং, তুলি পুজো করেই প্রতি বছর কাজ শুরু করে ছাত্রী। পুরোহিত নয়, তার উমার পুজো নিজেই করে ঋত্বিকা।সাত বছরে বদলেছে অনেক কিছুই। মোম পেন্সিলে আঁকা দুর্গা পেয়েছে নতুন সাজ - পরচুলা, শাড়ি। দুর্গার পাশাপাশি মল্লিক বাড়িতে পুজো হচ্ছে লক্ষ্মী-কালীরও। বাবার হাতেই ছবি আঁকায় হাতেখড়ি হয়েছিল ঋত্বিকার।

আরও পড়ুন - পাক কোচ মিসবা-র থেকে ৬ কোটি টাকা বেশি পান শাস্ত্রী! জানেন ভারতীয় কোচের বেতন কত ?

কাগজের দুর্গা দেখতে প্রতি বছর মল্লিকবাড়িতে ভিড় করেন অনেকেই। প্রতিপদ থেকেই শুরু হয়ে যাবে পুজো। শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব‍্যস্ত ঋত্বিকার পুরো পরিবার।

আরও দেখুন

First published: 09:06:38 PM Sep 27, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर