সাগরকে নিজের চেহারায় ফিরিয়ে দিতে মেগা সাফাই অভিযান

সাগরকে নিজের চেহারায় ফিরিয়ে দিতে মেগা সাফাই অভিযান

সাগর মেলা শেষে সাগরকে আগের মতো চেহারায় ফিরিয়ে দেওয়ার ব্রত। সেই অভিযানেই হাজির কর্মী, স্বেচ্ছাসেবক থেকে স্কুল পড়ুয়ারা। মহান এই

  • Share this:

#গঙ্গাসাগর: সাগর মেলা শেষে সাগরকে আগের মতো চেহারায় ফিরিয়ে দেওয়ার ব্রত। সেই অভিযানেই হাজির হাজার স্বেচ্ছাসেবক থেকে স্কুল পড়ুয়ারা। মহান এই উদ্যোগে শামিল সাগরের বিধায়ক, জেলাশাসক সহ প্রশাসনের উচ্চপদস্থ কর্তারা। ২০২০ গঙ্গাসাগর মেলাকে আগেই রাজ্য সরকারের পক্ষ থেকে পরিবেশ বান্ধব মেলা হিসেবে চিহ্নিত করা হয়েছিল। মকরসংক্রান্তির স্নান উপলক্ষে গঙ্গাসাগর মেলার আয়োজন হয়। লাখো লাখো পুণ্যার্থী এই সময় আসেন সাগরে। চলতি বছর সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয় পরিবেশবান্ধব মেলার।

মেলার কদিন সাগর জুড়ে হাজার হাজার কর্মী, স্বেচ্ছাসেবক, স্কুল পড়ুয়ারা সাফাই অভিযান ছিলেন। প্লাস্টিক ব্যাগ হাতে কাউকে দেখলেই সেই ব্যাগ নিয়ে নেওয়া হচ্ছিল। হাতে তুলে দেওয়া হচ্ছিল পরিবেশবান্ধব ব্যাগ। সমুদ্র সৈকতে যত্রতত্র পড়ে থাকা প্লাস্টিক ব্যাগ, ফুল, পড়ে থাকা বিভিন্ন সরঞ্জাম তুলে নেওয়ার জন্য সারাদিন কাজ করেছিলেন প্রচুর লোক। দল ভাগ করে সাগরের ১ থেকে ৫ নম্বর গেট পর্যন্ত দিনভর সাফাই অভিযান চলেছিল। কপিল মুনির আশ্রম চত্বরসহ সম্পূর্ণ মেলাতে সাফাই করা হয় প্রত্যেকদিন।

সরকারের পক্ষ থেকেও হোডিং দিয়ে মেলায় প্লাস্টিক বর্জনের কথা জানানো হয়েছিল। বৃহস্পতিবার সকালে সেই সমস্ত কর্মী, স্কুলপড়ুয়া, স্বেচ্ছাসেবকদের নিয়ে সমুদ্র  সৈকতে মেগা সাফাই অভিযান পর্ব চলল। ঝাড়ু হাতে সমুদ্রসৈকতে নামলেন বিধায়ক বঙ্কিম হাজরা, ডিএম, এডিএম সহ প্রশাসনের ব্যক্তিরা। এই উদ্যোগ নিয়ে বিধায়ক বঙ্কিম হাজরা জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে মত চলতি সাগর মেলাকে আমরা পরিবেশবান্ধব করে তুলতে পেরেছি। মানুষ এখন অনেক বেশি সচেতন হয়েছেন। আগামী বছর এই সাফাই অভিযান আরও বড় আকারে করা হবে। জেলাশাসকের পক্ষ থেকে সমস্ত সাফাই অভিযানে যুক্ত থাকা লোকজনকে স্বীকৃতি জানানো হয়। তবে একটা প্রশ্ন উঠছে, মেলায় তরফে পূণ্যার্থীদের জন্য যে জলের পাউচ দেওয়া হয় সেগুলো প্লাস্টিকের ছিল। যত্রতত্র পড়ে থাকতে দেখা গিয়েছে। জেলাশাসক পি উল্গানাথান বলেন, এই বিষয়টি আমাদের নজরে এসেছে। আসলে আমরা বিকল্প ব্যাগ তৈরি করে উঠতে পারিনি। তবে আমাদের সাফাই কর্মীরা যেখানে এই পাউজ গুলো পেয়েছেন দ্রুত সে গুলোকে নষ্ট করে ফেলেছেন। আর মেলা শেষে লোকজন চলে যাওয়ার পরেও অনেক প্লাস্টিক আবর্জনা পড়ে থাকে। সেগুলো পরিষ্কার করার জন্যই এই মেগা সাফাই অভিযান করা হলো।

First published: January 17, 2020, 12:01 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर