Home /News /south-bengal /

West Bengal News: এমন ভাঙন, গঙ্গায় তলিয়ে গেল আস্ত মন্দির! শিবপুরে আতঙ্ক

West Bengal News: এমন ভাঙন, গঙ্গায় তলিয়ে গেল আস্ত মন্দির! শিবপুরে আতঙ্ক

এই সেই মন্দির, যা আর নেই...

এই সেই মন্দির, যা আর নেই...

West Bengal News: বুধবার সকাল থেকে ভয়াবহ গঙ্গা ভাঙনে তলিয়ে গেল সামশেরগঞ্জের শিবপুর গ্রামের একমাত্র লক্ষ্মী মন্দিরটি।

  • Share this:

#মুর্শিদাবাদ: বুধবার সকাল থেকে ভয়াবহ গঙ্গা ভাঙনে তলিয়ে গেল সামশেরগঞ্জের শিবপুর গ্রামের একমাত্র লক্ষ্মী মন্দিরটি। তলিয়ে গিয়েছে কয়েক বিঘা জমি। এলাকার মানুষজন আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছে। গত দুবছর ধরে গঙ্গা ভাঙনে বিপর্যস্ত ফরাক্কার কুলদিয়ার সামশেরগঞ্জের ধানঘড়া, শিবপুর সহ একাধিক গ্রাম। গঙ্গাগর্ভে তলিয়ে গিয়েছে কয়েক হাজার বাড়ি, চাষের জমি, স্কুল, স্বাস্থ্যকেন্দ্র। এবার তলিয়ে গেল মন্দির।

গত দুবছর ধরে গঙ্গা তীরবর্তী ফরাক্কা, সামশেরগঞ্জ, সুতির একাধিক গ্রাম ভাঙনে বিপর্যস্ত ধানঘড়া, কুলদিয়ার, শিবপুর, চাচন্ড গ্রামের প্রায় কয়েক হাজার বাড়ি গঙ্গাগর্ভে তলিয়ে গিয়েছে।  বুধবার সকাল থেকে নতুন করে ভাঙন শুরু হয় গঙ্গার জলস্তর নেমে যাওয়ায়। কিছুদিন আগে এই শিবপুর গ্রামে গোটা তিরিশেক বাড়ি চাষের জমি তলিয়ে গিয়েছিল। তারপর কিছুটা শান্ত হয়েছিল গঙ্গা। বছরের শেষ সপ্তাহে আবার ও ভাঙন শুরু হওয়ায় মানুষের মনে নতুন করে উদ্বেগ শুরু হয়েছে। তাদের শেষ সম্বল চাষের জমি ও বাড়ি শুধুমাত্র তলিয়ে যাওয়ার অপেক্ষায় দিন গুনছে।

আরও পড়ুন: ৬ দিনের 'অগ্নিপরীক্ষা'য় সাফল্য, বাঘ ধরার পুরস্কার ঘোষণা মুখ্যমন্ত্রীর

প্রায় ৬৫ বছরের পুরোনো লক্ষ্মী মন্দির নিমেষের মধ্যে চোখের সামনে নদীগর্ভে তলিয়ে যেতে দেখে আতঙ্কে প্রহর গুনছে গ্রামবাসীরা। দুবছর ধরে ভাঙনের আতঙ্কে থাকা গ্রামবাসীদের দাবি প্রশাসনের তৎপরতায় গঙ্গার পাড় বাধানোর ব্যবস্থা করা হোক। উত্তর মুর্শিদাবাদ জেলা বিজেপির সভাপতি ধনঞ্জয় ঘোষ বলেন, রাজ্য সরকারের গাফিলতির কারনেই গঙ্গা তীরবর্তী এলাকার মানুষেরা ভাঙনে বিপর্যস্ত।

আরও পড়ুন: ডাস্টবিনের পাশে খেলছিল দুই শিশু, হঠাৎ বিস্ফোরণ! সল্টলেকে মারাত্মক ঘটনা...

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বুধবার সকালে বলেন, কেন্দ্রীয় জল সম্পদ দপ্তরকে আমি বারে বারে অনুরোধ করেছি। কিন্তু রাজ্য সরকারের যে ভূমিকা নেওয়ার কথা তা তারা পালন করছেনা। অবিলম্বে ভাঙন রোধের কাজ শুরু না হলে মালদা মুর্শিদাবাদের ভৌগোলিক মানচিত্র বদল হয়ে যাবে। যদিও সামশেরগঞ্জ ব্লক তৃণমূলের সাধারন সম্পাদক ফেরদাউস সেখ বলেন, ভাঙন প্রতিরোধের কাজ কেন্দ্রীয় সরকারের আওতায় পড়ে। ভাঙন নিয়ে কংগ্রেস ও বিজেপিকে কটাক্ষ করেন তিনি।

Published by:Suman Biswas
First published:

Tags: Ganga erosion, Murshidabad

পরবর্তী খবর