গত বছরের তুলনায় এ বার চার গুণ মৃত ভোটার মিলল পূর্ব বর্ধমানে

গত বছরের তুলনায় এ বার চার গুণ মৃত ভোটার মিলল পূর্ব বর্ধমানে
গতবছর ন’হাজার মৃত ভোটারের নাম তালিকা থেকে বাদ দেওয়া সম্ভব হয়েছিল। এ বার সেখান ৩৭ হাজার ৪৫৩ জনের নাম বাদ দেওয়া সম্ভব হয়েছে।

গতবছর ন’হাজার মৃত ভোটারের নাম তালিকা থেকে বাদ দেওয়া সম্ভব হয়েছিল। এ বার সেখান ৩৭ হাজার ৪৫৩ জনের নাম বাদ দেওয়া সম্ভব হয়েছে।

  • Share this:

Saradindu Ghosh

#বর্ধমান: পূর্ব বর্ধমান জেলায় এ বার গত বছরের তুলনায় চার গুণ ভোটারের নাম বাদ গেল ভোটার তালিকা থেকে। জেলা প্রশাসন জানিয়েছে, বাড়তি তৎপরতা নিয়ে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করে এই নাম বাদ যাওয়া নিশ্চিত করা সম্ভব হয়েছে। এদের মধ্যে বেশির ভাগই মৃত ভোটার। এ ছাড়া দীর্ঘদিন অন্যত্র চলে গিয়েছেন এমন ভোটারের নাম তালিকা থেকে বাদ দেওয়া সম্ভব হয়েছে। সামনেই বিধানসভা নির্বাচন। সে কারণেই বাসিন্দাদের সহায়তায় গত বছরের তুলনায় মৃত ভোটারদের বেশি বেশি করে চিহ্নিত করা সম্ভব হয়েছে বলে মনে করছে জেলা প্রশাসন।


পূর্ব বর্ধমানের জেলা শাসক মহম্মদ এনাউর রহমান বলেন, গতবছর ন’হাজার মৃত ভোটারের নাম তালিকা থেকে বাদ দেওয়া সম্ভব হয়েছিল। এ বার সেখান ৩৭ হাজার ৪৫৩ জনের নাম বাদ দেওয়া সম্ভব হয়েছে। এঁদের বেশিরভাগই মারা গিয়েছেন বা অন্যত্র চলে গিয়েছেন। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, নির্বাচনের বছর হওয়ায় বিভিন্ন রাজনৈতিক দল ভোটার তালিকা সংশোধন বিশেষভাবে তৎপর ছিল। এ ছাড়াও প্রশাসনের পক্ষ থেকে মৃত ভোটারদের চিহ্নিত করতে বাড়তি উদ্যোগ নেওয়া হয়েছিল। বুথ স্তরের কর্মীরাও দু'মাস ধরে এলাকায় এলাকায় ঘুরে ভোটার তালিকা সংশোধনের কাজ করেছেন। এ সব কারণেই গত বছরের তুলনায় চার গুণ ভোটারের নাম তালিকা থেকে বাদ দেওয়া সম্ভব হয়েছে।

পাশাপাশি পূর্ব বর্ধমান জেলায় জেলাতেও অনলাইনে সচিত্র ভোটার কার্ড ডাউনলোড করা যাচ্ছে। এই পরিষেবা এ বার চালু করেছে নির্বাচন কমিশন। পূর্ব বর্ধমান জেলাতেও ভোটাররা অ্যান্ড্রয়েড মোবাইল ফোন থেকেই ই- ভোটার কার্ড ডাউনলোড করতে পারছেন। সেই কার্ড প্রয়োজন মত প্রিন্ট করিয়ে নেওয়া যাচ্ছে। জেলা প্রশাসন জানিয়েছে, পুরনো কার্ড বদলে ডিজিটাল ভোটার কার্ডও দেওয়া হচ্ছে। এই জেলায় সেই স্মার্ট কার্ড পেতে নির্বাচন দফতর যোগাযোগ করতে হচ্ছে। পাশাপাশি এ বার নির্বাচন কমিশন আশি বছর বা তার বেশি বয়সের ভোটারদের এবং বিশেষভাবে সক্ষম ভোটারদের জন্য বাড়ি থেকেই ভোট দেওয়ার ব্যবস্থা করেছে। জেলায় এই ধরনের ভোটার কোথায় কতজন রয়েছেন তার পরিসংখ্যান তৈরি করা হচ্ছে।

Published by:Simli Raha
First published: