Home /News /south-bengal /
Wolf pair seen in Bankura: দেখা মিলল জোড়া নেকড়ের, বাঁকুড়ায় সতর্ক নজর রাখছে বন দফতর

Wolf pair seen in Bankura: দেখা মিলল জোড়া নেকড়ের, বাঁকুড়ায় সতর্ক নজর রাখছে বন দফতর

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বন দফতরের আধিকারিকরা জানিয়েছেন, নেকড়ে বাঘ সাধারণত মানুষকে আক্রমণ করে না।

  • Share this:

    #প্রিয়ব্রত গোস্বামী, বাঁকুড়া: বাঁকুড়ার জঙ্গলে এবার দেখা মিলল দু'টি নেকড়ে বাঘের। সম্প্রতি বাঁকুড়া উত্তর বনবিভাগের নিরশা মোড় এলাকায় পিড়রাবনির জঙ্গলে দু'টি নেকড়ে বাঘের দেখা মেলে।

    জঙ্গলের রাস্তায় বন দফতরের আধিকারিকদের ক্যামেরায় ওই দু'টি নেকড়ে বাঘের ছবিও ধরা পড়ে। বাঁকুড়ার বিভিন্ন জঙ্গলে স্থানীয় বাসিন্দারা মাঝেমধ্যে নেকড়ে বাঘের দেখা পেলেও এই প্রথম জোড়া নেকড়ে বাঘের ছবি ধরা পড়ল ক্যামেরায়। বন দফতরের দাবি, ওই দু'টি নেকড়ে বাঘের একটি ছেলে ও অন্যটি মেয়ে।

    আরও পড়ুন: দুর্ঘটনায় মারা গিয়েছে মা, নিজের দুধ খাইয়ে বিড়াল ছানাকে বড় করছে সারমেয় মা

    বন দফতরের ধারণা, বাঁকুড়ার বিভিন্ন জঙ্গলে তৃণভোজী প্রাণীর সংখ্যা সম্প্রতি বৃদ্ধি পেয়েছে। তার ফলে নেকড়ে বাঘের মতো মাংসাষি প্রাণীর সংখ্যাও ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। জেলার জঙ্গলে নেকড়ে বাঘের সংখ্যা বৃদ্ধিকে ভাল ইঙ্গিত বলে মনে করছেন বন দফতরের আধিকারিকরা।

    ২০১৫ সালে পুরুলিয়ার কোটশিলা থানার দক্ষিণ টাটুয়াড়া এলাকায় আতঙ্কে একটি চিতা বাঘকে মেরে গাছে ঝুলিয়ে রেখেছিল স্থানীয় গ্রামবাসীরা। সেই ঘটনার পুনরাবৃত্তি যাতে বাঁকুড়ায় দেখা পাওয়া নেকড়ে বাঘগুলির ক্ষেত্রে না হয় সে বিষয়ে সতর্ক বন দফতর।

    বন দফতরের আধিকারিকরা জানিয়েছেন, নেকড়ে বাঘ সাধারণত মানুষকে আক্রমণ করে না। তাছাড়া বাঁকুড়া জেলার মানুষের মধ্যে বণ্যপ্রাণের গুরুত্ব সম্পর্কে সচেতনতা যথেষ্ট। স্বাভাবিক ভাবেই এক্ষেত্রে নেকড়ে বাঘের কোনও ক্ষয়ক্ষতির তেমন আশঙ্কা নেই বলেই মনে করছে বন দফতর।

    Published by:Debamoy Ghosh
    First published:

    Tags: Bankura

    পরবর্তী খবর