দক্ষিণবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

আমফানের আশঙ্কায় প্রহর গুনছে দিঘা, এর মধ্যে সমুদ্রের রহস্যময় ফেনা নিয়ে আলোচনা তুঙ্গে

আমফানের আশঙ্কায় প্রহর গুনছে দিঘা, এর মধ্যে সমুদ্রের রহস্যময় ফেনা নিয়ে আলোচনা তুঙ্গে
Photo- File

দিঘা সৈকতে ফেনা রহস্য,ঢেউয়ের সঙ্গে ভেসে আসছে ফেনা

  • Share this:

#দিঘা: উত্তাল সমুদ্রে ঢেউয়ের সঙ্গে ভেসে আসছে রাশি রাশি ফেনা। দেখতে অনেকটা পেঁজা বরফের মতো। ঘূর্ণিঝড়ের শঙ্কার মধ্যেই দিঘা-সৈকতে ফেনা ঘিরে রহস্য। এটা কোনও অশনি সংকেত কিনা, তা নিয়ে প্রশ্ন উঠছে উপকূলবর্তী বাসিন্দাদের মধ্যে। যদিও বিজ্ঞানীরা বলছেন, এটা স্বাভাবিক ঘটনা, আতঙ্কের কারণ নেই।

ঘূর্ণিঝড় আমফানের প্রভাবে রাজ্যের উপকূলবর্তী এলাকায় ঝড়বৃষ্টির আশঙ্কা রয়েছে। ইতিমধ্যেই দিঘায় সতর্কতা জারি করা হয়েছে। ঘূর্ণিঝড়ের শঙ্কার মধ্যেই দিঘার সৈকতে ফেনা রহস্য। উত্তাল সমুদ্র। বড় বড় ঢেউয়ের সঙ্গে ভেসে আসছে রাশি রাশি ফেনা। দেখতে অনেকটা পেঁজা বরফের মতো। সাদা সমুদ্র ফেনা দেখতে রাতের সৈকতে হাজির স্থানীয় বাসিন্দারা।

আবহাওয়া দফতর ইতিমধ্যেই সতর্ক করেছে, ধেয়ে আসছে আমফান। শক্তিশালী ঘূর্ণিঝড় বাংলা-ওড়িশা উপকূল এলাকায় আছড়ে পড়তে পারে। তার আগে দিঘাতে এই ধরনের সাদা ফেনা কি কোনও অশনি সংকেত? ঘূর্ণিঝড়ের সঙ্গে কি ফেনার কোনও সম্পর্ক আছে? বিজ্ঞানীদের মতে,

দিঘায় ফেনা-রহস্য

-------------------------------

-- লকডাউনের কারণে সমুদ্র অনেকটাই দূষণমুক্ত -- আগে দূষণের জন্য সমুদ্রের তলদেশের সেডিমেন্ট জলের তলায় থাকত -- এখন দূষণ না থাকায় সেই সব উপাদান জলের উপরের স্তরে চলে আসছে -- আমফানের প্রভাবে সমুদ্রের উপরে বাতাসের গতিবেগ অনেকটা বেশি -- সেই বাতাসের ধাক্কায় সমুদ্রের জলে ফেনা উৎপন্ন হচ্ছে -- ফেনা উপকূলে আছড়ে পড়ছে

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই ঘটনা একেবারে স্বাভাবিক। এ নিয়ে ভয় পাওয়ার কোনও কারণ নেই৷

কারণ যাই হোক না কেন, ঠান্ডা ঝোড়ো হাওয়ায় ভেসে বেড়ানো ফেনার রাশি আরও মোহময়ী করে তুলেছে রাতের দিঘা। ফাঁকা সৈকতে এসে সেই সৌন্দর্য উপভোগ করেন স্থানীয়রা।

Published by: Debalina Datta
First published: May 18, 2020, 10:39 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर