একটানা বৃষ্টিতে জেলায় বন্যা পরিস্থিতি, বানভাসি হওয়ার আশঙ্কায় হাজার হাজার মানুষ

একটানা বৃষ্টিতে জেলায় বন্যা পরিস্থিতি, বানভাসি হওয়ার আশঙ্কায় হাজার হাজার মানুষ

কাটেনি নিম্নচাপ। বৃষ্টি চলছেই। রবিবার থেকে শুরু হওয়া বৃষ্টিতে বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।

  • Share this:

#কলকাতা: কাটেনি নিম্নচাপ। বৃষ্টি চলছেই। রবিবার থেকে শুরু হওয়া বৃষ্টিতে বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। বাঁকুড়ায় ফুঁসছে দ্বারকেশ্বর, গন্ধেশ্বরী-সহ বিভিন্ন নদী।

নাভপুরে লাঘাটা ব্রিজের উপর দিয়ে বইছে কুয়ে নদীর জল। জলমগ্ন একাধিক গ্রাম। পূর্ব মেদিনীপুরের দীপগ্রাম মায়াচরে ফের ভাঙন । বানভাসি হওয়ার আশঙ্কায় হাজার হাজার মানুষ। পুরুলিয়ায় মাটির কাঁচা দেওয়াল চাপা পড়ে মৃত্যু হয় দুজনের। কাটিনপাড়ায় বৃষ্টির জমা জলে ডুবে মৃত্যু হয় পাঁচ বছরের এক শিশুর।

টানা বৃষ্টি। কোথাও দাপট কমলেও, নামেনি জল। অজয়-ময়ূরাক্ষী-দামোদর। বাড়ছে সব নদীর জলস্তর । নদীর জল গ্রামে ঢুকে তৈরি হয়েছে প্লাবন পরিস্থিতি। নৌকা করেই চলছে যাতায়াত। বাড়ছে দুর্ঘটনা।

টানা বৃষ্টিতে বিপর্যস্ত পুরুলিয়ার জনজীবন। নদী ও জলাধারগুলিতে জল বেড়েছে । ক্ষতিগ্রস্ত তিনশোর বেশি কাঁচা বাড়ি । রঞ্জনডি গ্রামের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন। কাটিনপাড়ায় বৃষ্টির জমা জলে ডুবে মৃত পাঁচ বছরের মোহিত কর্মকারের। রঘুনাথপুরের নদুয়াড়ায় মাটির দেওয়াল চাপা পড়ে মৃত্যু হয় দুজনের। আহত পাঁচ।

ইন্দ্রর পিটুসি----

সিউড়ি ও মহম্মদ বাজারের সঙ্গে ময়ূরাক্ষীর বদ্বীপের বারোটি গ্রাম এখনও বিচ্ছিন্ন। লাভপুরের লাঘাটা ব্রিজের উপর দিয়ে শুরু হয়েছে যান চলাচল। যদিও লাভপুরের বেশ কয়েকটি গ্রাম এখনও বিচ্ছিন্ন। জলমগ্ন একাধিক গ্রাম।

পশ্চিম মেদিনীপুর

বৃষ্টির দাপট কমলেও জল নামেনি । বিভিন্ন বাঁধ থেকে জল ছাড়ায় বাড়ছে জলস্তর। জলমগ্ন ঘাটালের বারোটি ওয়ার্ড । এলাকায় নামানো হয়েছে নৌকা। দাশপুরের সামাটে জলের তলায় চলে গিয়েছে রাস্তা। ঘাটাল ও মেদিনীপুরের যোগাযোগ বিচ্ছিন্ন। ডেবরা ও পিংলায় জল নামতে শুরু করলেও কেশপুরের পরিস্থিতির আরও অবনতি হয়েছে। জল বেড়েছে তমাল, পারাং, কাঁসাই, কুবাই নদীতে।

বাঁকুড়া

টানা বৃষ্টিতে জলমগ্ন ষাট নম্বর জাতীয় সড়ক জলমগ্ন। বাড়ছে দুর্ভোগ । ফুঁসছে দ্বারকেশ্বর, গন্ধেশ্বরী-সহ বিভিন্ন নদী। বাঁধ ভেঙে প্লাবিত বেশ কিছু এলাকা। বন্যার আশঙ্কায় বাসিন্দারা। বাধ ভেঙে প্লাবিত বেশ কিছু এলাকা । ত্রাণ নিয়ে বাড়ছে ক্ষোভ।

হুগলি

খানাকুলের ধান্যঘড়িতে ভেঙে গেছে রূপনারায়ণ নদীবাঁধ । প্লাবিত প্রায় দশটি গ্রাম। খানাকুল দু নম্বরহ ব্লকের বিডিও ত্রাণ নিয়ে গেলে বিক্ষোভের মুখে পড়েন।

আসানসোল

টানা বৃষ্টিতে দুর্ভোগ আসানসোলে। আসানসোল, কুলটির বিভিন্ন এলাকা জলমগ্ন । ফুঁসছে দামোদর, অজয় নদ । ইসিএলের খোলামুখ কয়লাখনিতে জল থাকায় উৎপাদন ব্যাহত।

পুরনো হাসপাতাল এলাকায় পাঁচিল চাপা পড়ে মৃত মহিলা । বৃষ্টির জেরে ভেঙে পড়ে পাঁচিল।

পূর্ব মেদিনীপুর

রূপনারায়ণের নদের বাঁধে নতুন করে ফাটল। টানা বৃষ্টি ও কোটালের জেরে দীপগ্রাম মায়াচরে ফের ভাঙন দেখা দেয়। বন্যার আতঙ্কে বাসিন্দারা । শুরু হয়েছে প্রশাসনিক তৎপরতা । সতর্ক করা হয়েছে বাসিন্দাদের।

দক্ষিণ ২৪ পরগনা

বৃষ্টিতে জল না বাড়লেও, মুড়িগঙ্গা নদীর তিন কিলোমিটার বাঁধ ভেঙে সাগরের বেশ কয়েকটি এলাকায় নতুন করে জল ঢুকছে। ক্ষতিগ্রস্ত বেশ কয়েক বিঘা চাষের ফসল। মৌসুমি দ্বীপের বালিয়াড়া মৌজার বিস্তীর্ণ এলাকা প্লাবিত। একদিকে টানা বৃষ্টি অন্যদিকে কোটালের জলে ঘরছাড়া কয়েক হাজার পরিবার। পাথরপ্রতিমার বেশ কিছু এলাকায় নদী বাঁধে ভাঙন দেখা দিয়েছে। টানা বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হুগলি নদীর পাড়ও। একই অবস্থা সোনারপুরের সাত, নয়, ১২ ১৩ ও ১৪ নম্বর ওয়ার্ডে। বিষ্ণুপুরের বারুইপুর আমতলা রোড জল জমে যাওয়ায় ধীরে চলছে গাড়ি।

First published: 05:03:00 PM Jul 25, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर