সমুদ্রে বাড়ুক নিরাপত্তা, দেওয়া হোক উন্নত প্রযুক্তি, লোকসভা ভোটের আগে আর্জি শঙ্করপুরের মৎস্যজীবীদের

Ahana Bose | News18 Bangla
Updated:May 11, 2019 03:44 PM IST
সমুদ্রে বাড়ুক নিরাপত্তা, দেওয়া হোক উন্নত প্রযুক্তি, লোকসভা ভোটের আগে আর্জি শঙ্করপুরের মৎস্যজীবীদের
Ahana Bose | News18 Bangla
Updated:May 11, 2019 03:44 PM IST

#শঙ্করপুর: মাছ ধরার মরশুম নয়, তাই শঙ্করপুরের মৎস্যবন্দরে ঢুকলে রোজকার ব্যস্ত ছবিটা এইমুহূর্তে চোখে পড়বে না কিন্তু বছরের বাকি ১০ মাস এই বন্দরই থাকে কর্মব্যস্ততায় সরগরম ।

দীঘা থেকে ১৪ কিলোমিটার পূর্বে বঙ্গোপসাগরের তীরে শঙ্করপুর মৎস্য বন্দর। লক্ষাধিক মানুষের জীবনযাত্রা নির্ভর করে এই বন্দরের উপর । বন্দরের ট্রলারগুলিই জীবনযাত্রার মূল অবলম্বন । যদিও, মার্চ-মে, বন্ধ থাকে মৎস্যবন্দর। তখন কেউ ব্যস্ত থাকেন পরিবারের সঙ্গে, কেউ বিকল্প জীবিকার সন্ধান করেন । শঙ্করপুরের একটি বড় অংশের মানুষের রুজি-রুটি এই মৎস্যবন্দর ।

vlcsnap-error439

ট্রলার ও ভুটভুটিতে মাছ ধরতে সমুদ্রে যান মৎস্যজীবীরা কিন্তু তাঁদের এই কাজের সঙ্গে প্রতিনিয়ত জড়িয়ে থাকে নিরাপত্তাহীনতা । গভীর সমুদ্রে মাঝেমধ্যেই দুর্ঘটনার সম্মুখীন হতে হয় তাঁদের । খাঁড়ির নাব্যতা কমে যাওয়ার মত বহু পুরনো সমস্যার সঙ্গেই যোগ হয়েছে নিরাপত্তাহীনতা । বিশেষ করে রাতের বেলায় সমুদ্রে একাধিকবার দুর্ঘটনার সম্মুখীন হতে হয়েছে মৎস্যজীবীদের । সেইসব ঘটনার পরিপ্রেক্ষিতেই নেভিগেশন চ্যানেল অর্থাৎ গভীর সমুদ্রে ট্রলার চলাচলের নির্দিষ্ট পথ স্থির করে দেওয়া হলে তাঁদের সমস্যার অনেকটাই সমাধান হয় । সঠিক প্রযুক্তির ব্যবহারে তাঁদের এই অবস্থার অনেকটাই উন্নতি হতে পারে । সঠিক লাইসেন্সের মাধ্যমে আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করার আবেদনও করেছেন তাঁরা ।

vlcsnap-error975

Loading...

আগামিকাল ভোট দেবেন কাঁথি লোকসভা কেন্দ্র। এই নির্বাচন থেকে শঙ্করপুরের প্রাণকেন্দ্র এই বন্দরের সঙ্গে যুক্ত মৎস্যজীবীদের দাবি একটাই-উন্নত নিরাপত্তা ব্যবস্থা । ক্ষমতায় যেই আসুক, তাঁদের কাছে এটাই আর্জি মৎস্যজীবীদের যাতে প্রাণ হাতে না করে না করে আর উপার্জন করতে না হয় ।

First published: 03:29:40 PM May 11, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर