১০০ কোটি কাটা ব্যয়ে ভারতের প্রথম ম্যানগ্রোভ চিড়িয়াখানা হতে চলেছে সুন্দরবনে

১০০ কোটি কাটা ব্যয়ে ভারতের প্রথম ম্যানগ্রোভ চিড়িয়াখানা হতে চলেছে সুন্দরবনে

মাতলা নদী, সুন্দরী, গরান, গেঁওয়া আর অজস্র পশুপাখিকে নিয়ে সাজানো সুন্দরবনকে পর্যটনকে আরও একধাপ এগিয়ে নিয়ে যেতেই তৈরি হচ্ছে ম্যানগ্রোভ চিড়িয়াখানা।

  • Share this:

Shalini Datta #সুন্দরবন: শীতকালে চিড়িয়াখানা ঘুরতে কে না ভালবাসেন। আর পশুপাখি দেখতে যাঁরা ভালবাসেন, সুন্দরবন যে তাঁদের জন্য অন্যতম পর্যটন কেন্দ্র সে বিষয়ে কোনও সন্দেহ নেই। আর যদি এই দু’টোকে একসঙ্গে উপভোগ করা যায়? হ্যাঁ, কথাটা ঠিকই। ভারতের প্রথম ম্যানগ্রোভ চিড়িয়াখানা চালু হতে চলেছে সুন্দরবনে। আপন ছন্দে বয়ে চলা মাতলা নদীকে কেন্দ্র করে ছড়িয়ে থাকা সুন্দরবন যে কোনও পর্যটকের জন্য অন্যতম পছন্দের গন্তব্য। আর এই মাতলা নদী, সুন্দরী, গরান, গেঁওয়া আর অজস্র পশুপাখিকে নিয়ে সাজানো সুন্দরবনকে পর্যটনকে আরও একধাপ এগিয়ে নিয়ে যেতেই তৈরি হচ্ছে ম্যানগ্রোভ চিড়িয়াখানা।

ঝড়খালি পর্যটন কেন্দ্রের খুব কাছেই এই চিড়িয়াখানা গড়ে তোলা হবে। প্রায় ১০০ কোটি টাকার এই প্রকল্প তিনটি ধাপে গড়ে তোলা হবে। পশ্চিমবঙ্গ সরকারের পর্যটন বিভাগের এই উদ্যোগ এক কথায় অকল্পনীয়। এখানে পায়ে হেঁটে ঘুরে দেখার ব্যবস্থাও যেমন থাকবে, তেমনি বৃদ্ধ ও অসুস্থদের জন্য এস্কালেটরের ব্যবস্থাও থাকবে। বুলবুলের প্রভাবে এই অঞ্চলে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। বহু ক্যাম্প অফিস ভেঙে গিয়েছে, নিশ্চিহ্ন হয়ে গিয়েছে বহু জেটিঘাট। পশ্চিমবঙ্গ সরকারের বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় সমস্ত ক্ষয়ক্ষতি দ্রুত মেরামতির আশ্বাস দিয়েছেন এবং চিড়িয়াখানার কাজও যত তাড়াতাড়ি সম্ভব শুরু করার নির্দেশ দিয়েছেন। সব মিলিয়ে ম্যানগ্রোভ চিড়িয়াখানার এই আবেদন রাজ্যের মানুষের কাছে ও দেশবিদেশের পর্যটক ও ফটোগ্রাফারদের কাছে কতটা আকর্ষণীয় হতে চলেছে তার উত্তর ভবিষ্যতই দেবে।

First published: December 14, 2019, 10:45 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर