Home /News /south-bengal /

Farmers Suicide: গোয়াল ঘরের মধ্যে পড়ে কৃষকের দেহ! কারণ হিসেবে পরিবার বলছে...

Farmers Suicide: গোয়াল ঘরের মধ্যে পড়ে কৃষকের দেহ! কারণ হিসেবে পরিবার বলছে...

কৃষকের দেহ উদ্ধার (প্রতীকী ছবি)

কৃষকের দেহ উদ্ধার (প্রতীকী ছবি)

Farmers Suicide: ওই ব্যক্তির মৃত্যুর প্রকৃত কারণ কি তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে প্রশাসন।

  • Share this:

#বর্ধমান: পূর্ব বর্ধমানের কালনায় আত্মঘাতী কৃষক। বৃষ্টিতে আলু চাষ নষ্ট হয়ে যাওয়ায় হতাশায় আত্মহত্যা - এমনই  দাবি পরিবারের। এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। ওই ব্যক্তির মৃত্যুর প্রকৃত কারণ কি তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে প্রশাসন।

শুক্রবার পূর্ব বর্ধমানের  কালনার বিরুহা এলাকায় এক ব্যক্তির ঝুলন্ত মৃতদেহ উদ্ধার হয়। মৃতের নাম মানিক সেখ। পরিবারের সদস্যরা জানিয়েছেন, নিম্নচাপের টানা বৃষ্টিতে আলুর জমিতে জল  দাঁড়িয়ে গিয়েছিল। সেই জল শুকাতেই বিঘার পর বিঘা আলু চাষ নষ্ট হয় গিয়েছে। মোটা টাকা ঋন নিয়ে আলু চাষ করেছিল মানিক। চাষ নষ্ট হয়ে যাওয়ায় হতাশায় সে গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হয়েছে।

আরও পড়ুন: ১১০০-র বেশি বুথ স্পর্শকাতর, ভোটের দিন কেমন হবে কলকাতা? নির্দেশ জারি কমিশনের

 শুক্রবার সকালে বাড়ির পাশে থাকা গোয়াল ঘরের মধ্যে থেকে তার মৃতদেহ উদ্ধার হয়। মৃতের পরিবারের লোকজনের দাবি, মহাজনী ঋণ এবং গোল্ড ঋন নিয়ে নিজের পাঁচ বিঘা জমি ও ঠিকে নিয়ে প্রায় ১২ থেকে ১৩ বিঘা জমিতে আলুর চাষ করেছিল মানিক। নিম্নচাপের জেরে আলুর জমিতে জল দাঁড়িয়ে সেই সমস্ত আলুগাছ নষ্ট হয়ে যায়। আর এর পরই মানসিক চাপের মধ্যে পড়ে গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হন ওই চাষি। মৃতদেহ ময়নাতদন্তের জন্য কালনা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। মৃত্যুর প্রকৃত কারণ খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে প্রশাসন।

আরও পড়ুন: 'যত বড় নেতারই ছত্রছায়ায় থাকুক...', পুরভোটের শেষ লগ্নে কড়া অভিষেক বন্দ্যোপাধ্যায়! নিশানায় কারা?

এলাকার বাসিন্দারা বলছেন, এবার নিম্নচাপের একটানা বর্ষনে পাকা ধানের পাশাপাশি আলু চাষেরও ব্যাপক ক্ষতি হয়েছে। কালনা মহকুমায় জলদি জাতের আলু চাষ হয়।  রাজ্যের অন্যান্য জায়গায় আলু তোলার মরশুম শুরু হওয়ার অনেক আগেই এই আলু ওঠে। লাভের আশায় চাষ করেছিলেন অনেকেই। কিন্তু একটানা বর্ষনে শেষ হয়ে গিয়েছে সেই আলু চাষ। অনেকেই ধার দেনা করে চাষ করেছিলেন। সেই সব চাষিদের অনেকেরই মাথায় হাত পড়েছে। স্বাভাবিক ভাবেই এই পরিস্থিতিতে কৃষকের আত্মহত্যার খবর বাসিন্দাদের মুখে মুখে ফিরছে।

Published by:Suman Biswas
First published:

Tags: Farmers, West Bengal news

পরবর্তী খবর