Home /News /south-bengal /
Yellow Watermelon : নানা রঙের তরমুজে আনারস ও স্ট্রবেরির স্বাদ! কোথায় ফলছে এমন আজব ফল?

Yellow Watermelon : নানা রঙের তরমুজে আনারস ও স্ট্রবেরির স্বাদ! কোথায় ফলছে এমন আজব ফল?

Yellow Watermelon : তবে এমনটা যদি হয়, খাচ্ছেন তরমুজ কিন্তু তাতে পাচ্ছেন আনারস বা স্টবেরির স্বাদ! কিংবা ধরুন তরমুজের ভেতর লালের বদলে সবুজ, হলুদ কিংবা বেগুনি।

  • Share this:

রায়না : তরমুজ। বাইরে যেমন সবুজ ভেতরে ঠিক ততটাই লাল হওয়া চাই। তাতে মিষ্টি গ্যারান্টি। তবে এমনটা যদি হয়, খাচ্ছেন তরমুজ কিন্তু তাতে পাচ্ছেন আনারস বা স্টবেরির স্বাদ! কিংবা ধরুন তরমুজের ভেতর লালের বদলে সবুজ, হলুদ কিংবা বেগুনি। এমনই সব তরমুজ ফলিয়ে তাক লাগিয়ে দিয়েছেন পূর্ব বর্ধমানের এক কৃষক।

গরমে বাজার মাতাচ্ছে লাল তরমুজের বদলে আনারসের ও স্ট্রবেরির স্বাদে হলুদ ও সবুজ তরমুজ। আনমোল প্রজাতির তরমুজের ভেতরের রঙ হালকা সবুজ স্বাদ স্ট্রবেরির। আবার আরোহী প্রজাতির তরমুজের ভেতরের রঙ হলুদ,স্বাদ আনারসের।

হ্যাঁ। এমনই তরমুজ চাষ হচ্ছে রায়নার বড় বৈনানে। তবে রঙ এবং স্বাদের জন্য কোনও রাসায়নিক ব্যবহার করছেন না রায়না ২ ব্লকের কৃষক হাসিবুর রহমান।

অতিবৃষ্টি, খরা সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ধান ও আলু চাষে বারংবার ক্ষতির সম্মুখীন হচ্ছে পূর্ব বর্ধমানের চাষিরা। তাই গতানুগতিক চাষ থেকে সরে এসে ভিন্ন স্বাদ ও গন্ধের তরমুজ চাষ করে সাড়া ফেলে দিয়েছেন পূর্ব বর্ধমানের রায়না ২ ব্লকের বড় বৈনানের এক চাষি শেখ হাসিবুল রহমান।

আরও পড়ুন :বৃষ্টিভেজা দিনে খিচুড়ি খেলেন? জেনে নিন শরীরে উপকার না অপকার করলেন

বিদেশি উচ্চফলনশীল বীজ নিয়ে এসে নিজের ৮ বিঘা জমিতে ৫-৬ ধরনের তরমুজ চাষ করে তা বিক্রি করে আর্থিক দিক দিয়ে লাভের মুখ দেখেছেন তিনি।

আরও পড়ুন : অন্যের পোশাক পরিবর্তন বা সঙ্গম দেখেই নিজের সুখ ও তৃপ্তি? এ কি কোনও অসুখ?

হাসিবুল বাবু জানিয়েছেন, খড়গপুর আই আই টির এক কৃষিবিজ্ঞানীর অনুপ্রেরনায় তিনি এই বিকল্প চাষ শুরু করেছিলেন বছর খানেক আগে । প্রথম দিকে অনেকেই উপহাস করলেও বর্তমানে তারাই এসে এই বীজ সম্পর্কে খোঁজ খবর নিয়ে যাচ্ছে।

আরও পড়ুন : রাতে খাওয়ার শেষপাতে মিষ্টিমুখ অভ্যাস কি শরীরের পক্ষে উপকারী?

নভেম্বরে একটি বিশেষ প্রজাতির তরমুজ চাষ করেছিলেন যার এক একটির ওজন ছিল প্রায় ১০ থেকে ১২ কেজি। এর সঙ্গে চাষ করেছিলেন মান্নাত প্রজাতির তরমুজ। ৭-৮ কেজির, এই তরমুজের সাইজ গোল। এছাড়া আরোহী, আনমোল এবং বিশালা, জান্নাত গোল্ডেন রেজা প্রজাতির তরমুজের চাষ করছেন।

এদের মধ্যে আনমোল প্রজাতির তরমুজের ভেতরটা হালকা সবুজ, স্বাদে স্ট্রবেরি, আরোহী প্রজাতির তরমুজের ভেতরটা হলুদ, স্বাদে অনেকটাই আনারসের মত।

আর এই গরমে তরমুজে আনারসে স্বাদ ও স্ট্রবেরির স্বাদ পেয়ে চাহিদা প্রতিদিনই বাড়ছে দাবি হাসিবুলের। তিনি একবিঘা জমিতে মাত্র তিন মাসের চাষে প্রায় ১ লাখ ৮০ হাজার টাকার তরমুজ বিক্রি করেছেন।

প্রথমে ভেবেছিলেন শুধু পূর্ব বর্ধমান জেলাতেই পৌঁছে দেবেন এই তরমুজ। কিন্তু এখন পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার পাশাপাশি ভিন রাজ্যেও পাড়ি দিচ্ছে হলুদ ও সবুজ তরমুজ। তবে বেশিরভাগ প্রজাতিই তাইওয়ানের। তাই ধান, আলু চাষের পাশাপাশি বিকল্প চাষ হিসাবে তরমুজ চাষ করতে আহ্বান জানিয়েছেন হাসিবুল বাবু।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Burdwan, Watermelon, West Bengal news

পরবর্তী খবর