Home /News /south-bengal /
Hoogly News: প্রিয় পোষ্য এক বছর আগে ছেড়ে গেছে, তাই পরিবার ‘এত’ বড় কাজ করলেন

Hoogly News: প্রিয় পোষ্য এক বছর আগে ছেড়ে গেছে, তাই পরিবার ‘এত’ বড় কাজ করলেন

Family celebrates one year death annniversary of pet dog

Family celebrates one year death annniversary of pet dog

বাৎসরিক রাতে বাড়িতে মাংস ভাত রান্না করে ১০০ বেশি রাস্তার কুকুর কে দুপুরের খাবার খাওয়ানো হয়।

  • Share this:

    # হুগলি: মানুষের সঙ্গে কুকুরের বহু বছরের সম্পর্ক। এই অবলা জীবদের বহু প্রাচীন যুগ থেকেই প্রতিপালন করে আসছে মানুষ নিজেদের সুরক্ষার তাগিদে। তার ফলেই মানুষ এবং সারমেয় বা কুকুরের মধ্যে একটি বিশেষ সম্পর্ক তৈরি হয়েছে। এবং এই সম্পর্কের মাপকাঠি হয়তো কোন জায়গায় নিজের পরিবারের সদস্যের থেকে কম নয়। এমনই এক পশু প্রেমের নিদর্শন পাওয়া গেল হুগলির চন্দননগরের।

    নিজেদের বাড়ির ছেলের মতন করে লালন পালন করেছিলেন তাদের সারমেয়দের। তারা মারা যাবার পরও পরিবারের সদস্যের অন্তিম  সংস্কার বাৎসরিক ক্রিয়ার মতন করেই পালন করলেন তাদের বাড়ির পোষা কুকুরের মৃত্যুবার্ষিকী এবং সেই উপলক্ষ্যে আমন্ত্রণ করা হয়েছিল ১০০ টি পথ কুকুরকে। গৃহপালিত এবং মৃত্যুবার্ষিকী পালনের জন্য বিশেষ আয়োজন করা হয় চন্দননগরের ডাঙ্গার ঘোষ দস্তিদার পরিবারে। আনুষঙ্গিক ভাবে এলাকার কুকুরদের আহারের আয়োজন করা হয় ওই দিন। এমন অভিনব উদ্যোগ এর জন্য এলাকার বুদ্ধিজীবী মানুষ থেকে পশু সেই মেয়ে সকল এই প্রশংসায় পঞ্চমুখ হন।

    আরও পড়ুন - Deaflympics 2022: চার বছরে প্রথম জানতে পারেন মেয়ে বধির! সেই শ্রেয়া সিঙ্গলা আজ সোনার মেডেল পেলেন ব্যাডমিন্টনে

    রবিবার তরুণ ঘোষ দস্তিদার এর বাড়িতে মৃত কুকুরের ছবিতে মালা দেওয়া হয় ছবির সামনে ধূপ-ধুনো মোমবাতি জ্বালিয়ে পর্ষদের আত্মার শান্তি কামনা করা হয়। এমনকি রীতিমতন মাংস, ভাত রান্না করে এলাকায় স্টরি ভ্যানে করে কাগজের পাতায় খাবার দিয়ে কয়েক শ কুকুরকে খাওয়ানো হয়।

    পরিবার সূত্রে জানা গিয়েছে ২০২১ সালে ওই দিনে তাদের বাড়ির অন্যতম একটি প্রশ্ন কুকুর যার নাম বিচ্চু তার মৃত্যু হয়। তাই বিচ্চুর মৃত্যুবার্ষিকীতে তাকে শ্রদ্ধা জ্ঞাপন করে শ্রাদ্ধ অনুষ্ঠান পালন হয়। এই বিষয়ে দস্তিদার পরিবারের গৃহকর্তা তরুণ ঘোষ দস্তিদার জানান, বিচ্ছু বাড়ির একজন সদস্য ছিল। যেকোনো পরিবারের সদস্যের মৃত্যু বার্ষিকীতে রীতিনীতি মেনে পালন করা হয় তেমনি পালন করছেন তারা। নিজেরা নিরামিষ খেয়ে বিচ্ছুর ছবিতে মালা দিয়ে ভোগ অর্পণ করে মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে এবং তাদের বাড়ির স্পর্শ বাৎসরিক রাতে বাড়িতে মাংস ভাত রান্না করে ১০০ বেশি রাস্তার কুকুর কে দুপুরের খাবার খাওয়ানো হয়।

    Rahi Haldar

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Dog, Hoogly

    পরবর্তী খবর